Home রাজনীতি ১৮ এপ্রিল জাতীয় যুব দিবস ঘোষণার দাবি

১৮ এপ্রিল জাতীয় যুব দিবস ঘোষণার দাবি

38

ডেস্ক রিপোর্ট: আজ বাংলাদেশ যুব ইউনিয়নের কেন্দ্রীয় কার্যালয়ে ১৮ এপ্রিল চট্টগ্রাম যুব বিদ্রোহের বীর শহিদদের স্মরণ সভার আয়োজন করা হয়। বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রিয় কমিটির বিপ্লবী সাধারণ সম্পাদক জাহাঙ্গির আলম নান্নুর সঞ্চালনায় স্মরণ সভার সভাপতিত্ব করেন কেন্দ্রীয় কমিটির সভাপতি যুবনেতা খান আসাদুজ্জামান মাসুম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশের কমিউনিস্ট পার্টির বিপ্লবী সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড শাহ আলম।
স্মরণ সভায় বক্তব্য রাখেন কেন্দ্রিয় কমিটির প্রেসিডিয়াম সদস্য আশিকুল ইসলাম জুয়েল, সহকারী সাধারণ সম্পাদক শাহীন ভ‚ইয়া, দপ্তর সম্পাদক অনিন্দ্য দ্বীপ।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য রাসেল ইসলাম সুজন, ঢাকা মহানগর দক্ষিণের সংগ্রামী সভাপতি গোলাম রাব্বি খান, নারায়ণগঞ্জ জেলার বিপ্লবী সভাপতি রাশেদুল ইসলাম মঞ্জু, সমাজকল্যাণ সম্পাদক রফিজুল ইসলাম রফিক, প্রচার ও প্রকাশনা সম্পাদক শাখারভ হোসেন সেবক, চিকিৎসা বিষয়ক সম্পাদক ডা. মুজাহিদুল হক রিপন, সাংস্কৃতিক সম্পাদক জয় বণিক, আইনবিষয়ক সম্পাদক অপূর্ব সাহা, পরিবেশ বিষয়ক সম্পাদক জীবন কুমার সাহা প্রমুখ।
কমরেড মোহাম্মদ শাহ আলম প্রধান অতিথির বক্তৃতায় মাস্টার দা সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রাম যুব বিদ্রোহের ইতিহাস, দেশের প্রতি সংগ্রামী চেতনা, স্বাধীকার আন্দোলনে যুব বিদ্রোহের প্রভাব, যুব বিদ্রোহ দিবসে যুবকদের করণীয় ও আশু কর্তব্য নিয়ে আলোচনা করেন।
স্মরণসভার আলোচনায় যুব নেতৃত্ব বলেন- ‘যুব বিদ্রোহ ভারতবর্ষের মুক্তিকামী যুবকদের প্রেরণার ইতিহাস। এই ইতিহাস সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে, স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করার ইতিহাস। ভারত বর্ষের ইতিহাসে যুব আন্দোলনের উজ্জ্বল দৃষ্টান্ত এই যুব বিদ্রোহ। স্বৈরাচারী এরশাদের সময়ে নামকাওয়াস্তে একটি জাতীয় যুব দিবসের ঘোষণা করা হয়। যার সাথে ইতিহাসের পূর্বাপর কোনো সংযোগ নেই। একটি তাৎপর্যহীন দিনকে যুব দিবস ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ যুব ইউনিয়ন দ্বাদশ সম্মেলনের মধ্যে দিয়ে গৃহীত সিদ্ধান্তের আলোকে ঐতিহাসিক চট্টগ্রাম যুব বিদ্রোহ দিবসকে জাতীয় যুব দিবস ঘোষণার দাবি জানান।
এর পাশাপাশি স্মরণসভা থেকে জানানো হয় বাংলাদেশ যুব ইউনিয়ন দ্বাদশ সম্মেলনের মধ্যে দিয়ে গৃহীত সিদ্ধান্তের আলোকে ঐতিহাসিক চট্টগ্রাম যুব বিদ্রোহ দিবসকে জাতীয় যুব দিবস ঘোষণার দাবিতে আজকের এই আলোচনা সভা আমাদের আন্দোলনের সূচনা পর্ব। ১৮ এপ্রিল ঢাকা ও চট্টগ্রামে চট্টগ্রাম যুব বিদ্রোহ দিবস পালন করা হবে। পাশাপাশি ঢাকাসহ সারাদেশে যুব দিবস ঘোষণার দাবিতে বছরব্যাপী নানা কর্মসূচি নেয়া হবে। দ্রæত সময়ের মধ্যে সরকারকে নির্ধারিত তাৎপর্যহীন যুব দিবসকে বাতিল ঘোষণা করে তাৎপর্যপূর্ণ ১৮ এপ্রিলকে জাতীয় যুব দিবস ঘোষণা করার আহŸান জানানো হয়।