Home শিক্ষা ও ক্যাম্পাস ১৭ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু

১৭ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু

25

স্টাফ রিপোটার: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আগামী ১৭ আগস্ট শুরু হচ্ছে ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা।এবার পরীক্ষায় অংশনেবে ১৩লাখ ৫৯হাজার ৩৪২জন পরীক্ষার্থী, যা গতবছরের চেয়ে ১লাখ ৫৫হাজার ৯৩৫জন বেশি।এর মধ্যে ছাত্র ৬লাখ ৮৮হাজার ৮৮৭জন এবং ছাত্রী ৬লাখ ৭০হাজার ৪৫৫জন।সারাদেশে ২হাজার ৬৫৮টি কেন্দ্রে এ পরীক্ষা সুষ্ঠু পরিবেশে অনুষ্ঠানের জন্য নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে।চলতি বছর সকল বিষয়ে পূর্ণ নম্বরও পূর্ণ সময়ে পরীক্ষার্থীরা অংশ নেবে।তবে আইসিটিতে ১০০নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে।

আজ রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভাশেষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী।

প্রেস ব্রিফিংয়ে শিক্ষা মন্ত্রী জানান, এবছর দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবে ১৩ লাখ ৫৯হাজার ৩৪২জন শিক্ষার্থী।তাদের মধ্যে ছাত্র ৬লাখ ৮৮হাজার ৮৮৭জন এবং ছাত্রী ৬লাখ ৭০হাজার ৪৫৫ জন।সারাদেশে মোট কেন্দ্র ২হাজার ৬৫৮টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯হাজার ১৬৯টি।২০২২ সালে সব বোর্ড মিলিয়ে পরীক্ষার্থী ছিলেন ১২লাখ ৩হাজার ৪০৭জন।সেই হিসাবে এবার পরীক্ষার্থী বেড়েছে একলাখ ৫৫হাজার ৯৩৫জন।

মন্ত্রী জানান, দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেবে ১১লাখ ৮হাজার ৫৯৪জন শিক্ষার্থী।তাদের মধ্যে ছাত্র ৫লাখ ২৬হাজার ২৫১জন এবং ছাত্রী ৫লাখ ৮২হাজার ৩৪৩জন।মোট কেন্দ্র এক হাজার ৫৩৫ এবং মোট প্রতিষ্ঠান ৪হাজার ৬৪৭টি।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৮হাজার ৩১শিক্ষার্থী।তাদের মধ্যে ছাত্র ৫৩হাজার ৬৩জন এবং ছাত্রী ৪৪হাজার ৯৬৮জন।মোটকেন্দ্র ৪৪৯টি এবং শিক্ষা প্রতিষ্ঠান ২হাজার ৬৮৮টি।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ওডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় অংশ নেবেন একলাখ ৫২হাজার ৭১৭জন শিক্ষার্থী।তাদের মধ্যে ছাত্র একলাখ ৯হাজার ৫৭৩জন এবং ছাত্রী ৪৩হাজার ১৪৪জন।মোট কেন্দ্র ৬৭৪টি এবং মোট শিক্ষা প্রতিষ্ঠানএক হাজার ৮৩৪টি।

বিদেশে জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবী, দুবাই, বাহরাইন, সাহাম, ওমান মোট ৮টি কেন্দ্রে ৩২৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

শিক্ষামন্ত্রী জানান, আগামী ১৭ আগস্ট থেকে দেশে অনুষ্ঠিত ব্যএইচএসসি ও সমমান পরীক্ষাকে কেন্দ্র করে ১৪আগস্ট থেকে ২৫সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে ৪৩দিন সবধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্ন পত্রফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।নানা ধরনের কোচিং সেন্টার চলে।কোচিং সেন্টারগুলোতে একাডেমিকসহ নানা ধরনের কোচিং হয়।তাই আমাদের সিদ্ধান্ত এই ৪৩দিন সবধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

২০২৩ সালের সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পূর্ণনম্বর ও সময়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।সাধারণ শিক্ষাবোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা ১৭আগস্ট হতে শুরু হয়ে ২৫সেপ্টেম্বর শেষ হবে।ব্যবহারিক পরীক্ষা ২৬সেপ্টেম্বর হতে শুরু হয়ে ৪অক্টোবর শেষ হবে।মাদ্রাসা শিক্ষাবোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ১৭ আগস্ট হতে শুরু হয়ে ২৬ সেপ্টেম্বর শেষ হবে।ব্যবহারিক পরীক্ষা ২৭সেপ্টেম্বর হতে শুরু হয়ে ৪অক্টোবর শেষ হবে।

কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ১৭আগস্ট হতে শুরু হয়ে ১৪সেপ্টেম্বর শেষ হবে।ব্যবহারিক পরীক্ষা ১৫সেপ্টেম্বর হতে শুরু হয়ে ২৭সেপ্টেম্বর শেষ হবে।