Home সাহিত্য ও বিনোদন ১০ দিনব্যাপি চলচ্চিত্র সংসদকর্মীদের নির্মিত চলচ্চিত্র উৎসব

১০ দিনব্যাপি চলচ্চিত্র সংসদকর্মীদের নির্মিত চলচ্চিত্র উৎসব

40

স্টাফ রিপোটার: বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৬০ বছর ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উৎসবের বছরব্যাপি উদযাপনের অংশ হিসেবে আয়োজন করা হয়েছে ‘চলচ্চিত্র সংসদকর্মীদের নির্মিত চলচ্চিত্র উৎসব ২০২৩’। গত ৬০ বছরে বাংলাদেশের চলচ্চিত্র সংসদকর্মীদের নির্মিত চলচ্চিত্রের মধ্য থেকে নির্বাচিত ৪৩টি চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত হচ্ছে ১০ দিনব্যাপি এই চলচ্চিত্র উৎসব। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে ৮ জুন এবং উৎসব সমাপনী আয়োজন অনুষ্ঠিত হবে আগামী ১৭ জুন, শনিবার। উৎসবের চলচ্চিত্র প্রদর্শনী প্রতিদিন বিকেল ৩টা, বিকেল ৫:৩০টা এবং সন্ধ্যা ৭:৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে।

উৎসবে আগামীকাল ১৪ জুন, বুধবার, বিকেল ৩টায় প্রদর্শিত হবে নির্মাতা কাওসার চৌধুরী নির্মিত প্রামাণ্যচিত্র ‘সেই রাতের কথা বলতে এসেছি’ এবং নির্মাতা শবনম ফেরদৌসী নির্মিত প্রামাণ্যচিত্র ‘জন্মসাথী’, বিকেল ৫:৩০টায় প্রদর্শিত হবে নির্মাতা এন রাশেদ চৌধুরী নির্মিত কাহিনীচিত্র ‘চন্দ্রাবতী কথা’ এবং নির্মাতা সরওয়ার জাহান খান নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শিরোনামহীন’, সন্ধ্যা ৭:৩০টায় প্রদর্শিত হবে নির্মাতা ফাখরুল আরেফিন খান নির্মিত কাহিনীচিত্র ‘ভুবনমাঝি’ এবং নির্মাতা ড. জাকির হোসেন রাজু নির্মিত প্রামাণ্যচিত্র ‘মিছিলের মুখ’।

উৎসবে ১৫ জুন, বৃহস্পতিবার, বিকেল ৩টায় প্রদর্শিত হবে নির্মাতা শাহীন দিল রিয়াজ নির্মিত প্রামাণ্যচিত্র ‘শিল্প শহর স্বপ্নলোক’ এবং নির্মাতা মেহজাদ গালিব নির্মিত প্রামাণ্যচিত্র ‘বিন্দু থেকে বৃত্ত: একজন বকুলের আখ্যান’, বিকেল ৫:৩০টায় প্রদর্শিত হবে নির্মাতা রফিকুল আনোয়ার রাসেল নির্মিত প্রামাণ্যচিত্র ‘এ ম্যান্ডোলিন ইন এক্সাইল’, নির্মাতা রহমান লেনিন নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মনফড়িং’ এবং নির্মাতা গোলাম রাব্বানী নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ছুরত’, সন্ধ্যা ৭:৩০টায় প্রদর্শিত হবে চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল নির্মিত প্রামাণ্যচিত্র ‘তাজউদ্দিনঃ নি:সঙ্গ সারথী’ এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হুলিয়া’।

উৎসবে ১৬ জুন, শুক্রবার, বিকেল ৩টায় প্রদর্শিত হবে চলচ্চিত্রকার বাদল রহমান নির্মিত কাহিনীচিত্র ‘এমিলের গোয়েন্দা বাহিনী’, বিকেল ৫:৩০টায় প্রদর্শিত হবে চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম নির্মিত কাহিনীচিত্র ‘আমার বন্ধু রাশেদ’ এবং সন্ধ্যা ৭:৩০টায় প্রদর্শিত হবে চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম নির্মিত কাহিনীচিত্র ‘দীপু নাম্বার টু’।

উৎসবের সমাপনী দিন অর্থাৎ ১৭ জুন, শনিবার, সকাল ১১টায় প্রদর্শিত হবে চলচ্চিত্রকার এম এ সামাদ নির্মিত কাহিনীচিত্র ‘সূর্যগ্রহণ’, বিকেল ৩টায় প্রদর্শিত হবে চলচ্চিত্রকার তারেক মাসুদ নির্মিত কাহিনীচিত্র ‘মাটির ময়না’।

উৎসবের সমাপনী ও চলচ্চিত্রকারদের সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বিকেল ৫টায়। উৎসব সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্র সংসদকর্মী আসাদুজ্জামান নূর এম.পি.। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

সমাপনী অনুষ্ঠান ও চলচ্চিত্রকারদের সম্মাননা প্রদানের পর উৎসব সমাপনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল নির্মিত কাহিনীচিত্র ‘চিত্রা নদীর পারে’।

উৎসবের সকল প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।