Home জাতীয় হাত ধোয়ার অভ্যাসের ফলে অনেক রোগ থেকে মুক্ত থাকা সম্ভব: স্থানীয় সরকার...

হাত ধোয়ার অভ্যাসের ফলে অনেক রোগ থেকে মুক্ত থাকা সম্ভব: স্থানীয় সরকার মন্ত্রী

27

স্টাফ রিপোটার: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম সুস্থ শরীরের জন্য নিয়মিত হাত ধোয়ার উপর গুরুত্ব আরোপ করে বলেছেন, হাত ধোয়ার অভ্যাসের ফলে আমরা অনেক রকমের জীবাণু থেকে মুক্ত থাকতে পারি যে জীবণুগুলো মানব শরীরে নানা ধরনের রোগ ব্যাধি সৃষ্টি করে। সারাদিন যে কোন মানুষের হাত নানা রকম জিনিসের সংস্পর্শে আসে তাতে অনেক রকমের জীবাণুর আশ্রয়স্থল হয় হাত। এসব জীবাণু হাত ধোয়ার ফলে মানুষের শরীরে প্রবেশ করতে পারে না।

তিনি আজ ওসমানী স্মৃতি মিলনায়তনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত বিশ্ব হাত ধোয়া দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। “আপনার নাগালই পরিচ্ছন্ন হাত” প্রতিপাদ্যে এতে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম, উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সারওয়ার হোসেন, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুস্তাকিম বিল্লাহ ফারুকী। সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগ দেন ইউনিসেফ বাংলাদেশের উপ প্রতিনিধি ইমা ব্রিগহাম, এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বাংলাদেশের টিম লিডার ড. এনথোনি এসোফনি।

স্থানীয় সরকার মন্ত্রী এ সময় পরিষ্কার পরিচ্ছন্নতার উপর জোর দিয়ে বলেন, আমাদের ধর্মেও পরিষ্কার-পরিচ্ছন্নতাকে ঈমানের অঙ্গ হিসাবে আখ্যায়িত করা হয়েছে। সুস্থ শরীরের চেয়ে বড় কোন সম্পদ পৃথিবীতে নেই উল্লেখ করে তিনি বলেন, সুস্থ শরীরের জন্য নিয়মিত হাত ধোয়ার অভ্যাস একটি গুরুত্বপূর্ণ বিষয়। সুস্থ মানুষই দেশ ও জাতির কল্যাণে নিজেকে নিয়োজিত করতে পারে তাই নিজেদের সুস্থতার বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের দৈনন্দিন জীবনযাপনে ভালো ভালো অভ্যাস তৈরি করতে হবে যাতে শরীর সুস্থ থাকে।

স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এ সময় ছোট সময় থেকেই বাচ্চাদের মধ্যে ভালো ভালো অভ্যাস গড়ার ওপর গুরুত্ব আরোপ করে বলেন, মানুষ অভ্যাসের দাস তাই যে ভালো অভ্যাসগুলো আমরা নিজেদের মধ্যে আত্মস্থ করতে পারব তার সুফল সারা জীবন ভোগ করা যায়।

অনুষ্ঠান শেষে উপস্থিত ছাত্র-ছাত্রীদের সাথে স্থানীয় সরকার মন্ত্রীসহ অনুষ্ঠানের অতিথিবৃন্দ হাত ধোয়ায় অংশগ্রহণ করেন। অতিথিবৃন্দ এ সময় ছাত্রছাত্রীদের সারা জীবন হাত ধোয়ার অভ্যাস বজায় রাখার আহ্বান জানান।