Home শিক্ষা ও ক্যাম্পাস স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদিকদের সংগঠনের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠিত

স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদিকদের সংগঠনের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠিত

88

বোরহান উদ্দিন রব্বানী: “অর্ধশতকে জাবিসাস, মুক্তবাকের উচ্ছ্বাস” স্লোগানকে ধারণ করে স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় ভিত্তিক সংবাদিকদের সংগঠন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাবিসাস) এর সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে এ উৎসব পালিত হয়। সকাল ১০টায় কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড নুরুল আলম।

এরপর বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র থেকে আনন্দ র‍্যালি বের হয়ে তা ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে গিয়ে শেষ হয়। এরপর ভবনের তৃতীয় তলায় কনফারেন্স কক্ষে ‘তারুণ্যের বোঝাপড়ায় বাংলাদেশের সাংবাদিকতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান আলোচকের বক্তব্যে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের মহাপরিচালক জাফর ওয়াজেদ, তার বক্তব্যে সাংবাদিকতা নিয়ে নানা আঙ্গিকে কথা বলেন।

তিনি বলেন, গণমাধ্যম মালিক ও সংবাদকর্মীদের মধ্যে সমন্বয়হীনতার কারণে সাংবাদিকরা অগ্রসর হতে পারছে না। বাংলাদেশে টেলিভিশন এখনো যর্থার্থ স্মার্ট নয়।
তিনি আরও বলেন, ঢাকায় সাংবাদিকতার মান খুব নিম্ন। আমরা অনেক মিডিয়া তৈরি করতে পেরেছি কিন্তু সে পরিমানে সাংবাদিক তৈরি করতে পারিনি। সাংবাদিকেরা অনুসন্ধানী রিপোর্টের দিকে আরও দায়িত্বশীল হয়ে কাজ করা উচিত।
প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি বলেন, সাংবাদিকতা আছে বলেই সমাজে দায়বদ্ধতা আছে। সাংবাদিকেরা সমাজের আয়না হিসেবে কাজ করেন।

এসময় উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের কাঠামোতে স্বচ্ছতা আনতে সাংবাদিকদের ভূমিকা অনেক। তাদের বস্তুনিষ্ঠ সাংবাদিকতা বিশ্ববিদ্যালয়ের জন্য উপকারী। আমি সর্বদা বস্তুনিষ্ঠ ও গঠনমূলক সাংবাদিকতার পক্ষে। সাংবাদিকদের বিচারবুদ্ধি দিয়ে গঠনমূলক সমালোচনা করতে হবে। এতে করে আমাদের ভুলভ্রান্তি থাকলে তা আমরা সংশোধ করতে পারবো৷ তবে যারা সাংবাদিকতা করে তাদের অত্যন্ত ঝুঁকি নিয়ে সাংবাদিকতা করতে হয়। সংবাদ সংগ্রহ করতে গেলে অনেক প্রতিকূল পরিবেশের মধ্যে দিয়ে যেতে হয়৷ এমনটা আমরা মুক্তিযুদ্ধের সময়ও দেখেছি যখন সাহসী সাংবাদিকরা মুক্তিযুদ্ধের কঠিন সময়ে সংবাদ সংগ্রহ করে আমাদের সামনে মুক্তিযুদ্ধের ভয়াবহতা তুলে ধরেন।

এসময় সুবর্ণজয়ন্তীর স্মৃতি স্মারক “প্রতিধ্বনি” এর মোড়ক উন্মোচন করা হয়।
এরপর বিকাল তিনটায় ছাত্র শিক্ষক কেন্দ্রের জাবিসাস কার্যালয়ে সংগঠনটির বর্তমান ও সাবেক সাংবাদিকদের অংশগ্রহণে ‘জাবিসাসের মেলবন্ধন’ শীর্ষক স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ১৯৭২ সালে কেবল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েরই নয় বাংলাদেশের একমাত্র সাংবাদিক সংগঠন হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির যাত্রা শুরু হয়।