Home জাতীয় স্বপ্নের পদ্মা সেতু দিয়ে মোটর সাইকেল চলাচল শুরু

স্বপ্নের পদ্মা সেতু দিয়ে মোটর সাইকেল চলাচল শুরু

22

ফরিদপুর অফিস: দীর্ঘ দিনের দাবির মুখে মন গলেছে সরকারের। স্বপ্নের পদ্মা সেতু দিয়ে মোটর বাইক চলবে বাইক প্রেমিকরা।আজ সেই স্বপন পূরন হয়েছে। বাইকারদের চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে পদ্মা সেতু। ঈদ সামনে রেখে প্রধানমন্ত্রীর নির্দেশে পরীক্ষামূলকভাবে আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত দিয়ে শুরু হয় মোটরসাইকেল চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই মোটরসাইকেলের চাপ ছিল ।দীর্ঘ সারি, শত শত মোটরসাইকেল। অতিরিক্ত মোটরসাইকেলের চাপে প্রথম দিনেই টোল কতৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে।
গত বছরের ২৫ জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর মোটরসাইকেল নিয়ে পারাপারের সুযোগ মিলেছিল। কিন্তু শুরুতেই এক দুর্ঘটনায় দুজন মারা যাওয়ার পর বন্ধ হয়ে যায় সেই সুযোগ। এ নিয়ে দীর্ঘ সময় ধরে মোটরসাইকেল চালকরা আন্দোলন করেছেন, নানাভাবে দাবি-দাওয়া তুলে ধরছিল।
প্রধানমন্ত্রীর নির্দেশে ২০ এপ্রিল সকাল ৬টা থেকে কতিপয় শর্ত সাপেক্ষে পদ্মা সেতু দিয়ে সাময়িকভাবে মোটর সাইকেল চলাচলের অনুমতি দেয়া হয়।

নির্ধারিত টোল দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে মোটর সাইকেল সেতু পারাপার হতে পারবে।মোটর সাইকেলের জন্য নির্ধারিত টোলবুথ ও নির্ধারিত লেন ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই নির্ধারিত লেন পরিবর্তন করা যাবে না, ওভারটেকও করা যাবে না।চালক ও আরোহীকে হেলমেটসহ প্রয়োজনীয় নিরাপত্তাসামগ্রী ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই সেতুর উপর দাঁড়ানো বা ছবি তোলা যাবে না।চালকসহ সর্বোচ্চ দুইজন মোটরসাইকেলে চড়তে পারবে।

বর্ণিত শর্তসমূহ প্রতিপালন করে পদ্মা সেতু ব্যবহারের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের পক্ষ থেকে সকলকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

শৃঙ্খলা না মানলে মোটরসাইকেল চলাচলের এ সুযোগ বাতিল করা হবে বলেও প্রেস-বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।