ডেস্ক রিপোর্ট: সৌদি আরবের প্রাচীন মহিলাদের পোশাক এই প্রথম অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়, সৌদি আরবের বসবাসকারী নারীদের প্রাচীন পোশাক ছিল অতি সাধারণ, তবুও অনন্য। সৌদি রাষ্ট্র প্রতিষ্ঠার সময় মহিলাদের পোশাকগুলি মূলত প্রাকৃতিক উপকরণ এবং কাপড় দিয়ে তৈরি ছিল।বিভিন্ন অঞ্চল এবং বিশেষ অনুষ্ঠানের সাথে মিল রেখে এসব পোশাকের বৈচিত্র্য ছিল।

সৌদি আরবের প্রাচীন মহিলাদের পোশাক অঞ্চল অনুসারে আলাদা ছিল।এর মধ্যে দৈনন্দিন ব্যবহারের জন্য কাপড় এবং বিশেষ অনুষ্ঠানের জন্য অন্যান্য আলাদা পোশাক অন্তর্ভুক্ত ছিল। এই প্রেক্ষাপটে, সৌদি আরবের প্রতিষ্ঠা দিবসের অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে,প্রথম সৌদি রাষ্ট্র প্রতিষ্ঠার সময় নারীদের ফ্যাশনে বৈচিত্র্য ছিল এবং প্রতিটি অঞ্চলের নিজস্ব পোশাক থাকায় এর ধরনও ছিল বৈচিত্র্যময়।
সেই সময়ে সৌদি আরবের উত্তর অঞ্চলের মহিলাদের পোশাককে মাকরোনা বলা হত, এটি একটি কালো রুমাল যা তার মাঝ বরাবর ভাঁজ করে একটি ত্রিভুজ তৈরি করে।মহিলা তার মাথায় এই পোশাক আবৃত করে রাখতো।

সৌদি আরবের দক্ষিণ অঞ্চলের মহিলারা শায়লা নামক পোশাক পরতেন। এটি একটি কালো কাপড়ের টুকরো যা এর প্রান্তে বিভিন্ন রঙের থ্রেড বা পুঁতি দিয়ে সাজানো হয় এবং এটি একটি হলুদ বা লাল ব্যান্ড দিয়ে বেঁধে ব্যবহার করা হত।
সৌদি আরবের প্রথম সময়ের বিভিন্ন অঞ্চলে মহিলাদের পোশাক পর্যালোচনা করে, ওয়েবসাইটটি উল্লেখ করেছে যে মধ্য সৌদি আরবে মহিলারা ‘মুখান্নাক’ নামে একটি পোশাক পরতেন, যা শিফন বা টিউলে তৈরি একটি স্বচ্ছ সিল্কের কাপড় ছিল, যা খোলা ছাড়া সম্পূর্ণভাবে সেলাই করা হত,এবং মুখ ঘেরাও করে রাখতেন । অল্পবয়সী মেয়েরা যখন তাদের বাড়ি থেকে বের হয় তখন তারা এই পোশাকটি পরত।

সৌদি আরবের পূর্ব অঞ্চলের মহিলারা যে পোশাকটি পরতেন তা বাতুলা নামে পরিচিত ছিল, যা চোখ খোলা ছাড়া পুরো মুখ ঢেকে রাখত। যা বয়স্ক মহিলারা এই পোশাকের পক্ষে। এটি পুরু ফ্যাব্রিক দিয়ে তৈরি এবং ভিতরে লাইন সহ নীল দিয়ে রঙ্গিন করা থাকতো।
ওয়েবসাইটটি উল্লেখ করেছে যে সৌদি আরবের পশ্চিম অঞ্চলের মহিলারা মিসদা পরতেন, এটি একটি ঢিলেঢালা পোশাক যা শরীরের বৈশিষ্ট্যগুলি দেখায় না এবং এতে বিভিন্ন আকারের পাঁচটি টুকরো থাকে, যা একে অপরের সাথে স্থির থাকে। একটি ইউনিফর্ম আকার নিতে.এই পোশাকটি প্লেইন বা প্যাটার্নের কাপড় দিয়ে তৈরি ছিল।
সৌদি আরবের প্রথম সময়ের প্রাচীন পোশাকগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছিল যে এটি বিভিন্ন ঋতু এবং বিশেষ অনুষ্ঠানের জন্য উপযুক্ত ছিল, যেমন দাফফাত আল-মাহৌদ নামক আবায়া, যা কালো রেশম সুতো দিয়ে সজ্জিত ছিল, কনের শরীরে ভালভাবে ফিট করে তৈরি করা হতো ।-আমাদের সময়.কম