Home সাহিত্য ও বিনোদন সৈয়দ শামসুল হকের জন্মবার্ষিকীতে ঐতিহ্য প্রকাশ করেছে তাঁর বই ‘জনক ও কালো...

সৈয়দ শামসুল হকের জন্মবার্ষিকীতে ঐতিহ্য প্রকাশ করেছে তাঁর বই ‘জনক ও কালো কফি’

27

ডেস্ক রিপোর্ট: কবি-সব্যসাচী সৈয়দ শামসুল হক ১৯৩৫ খ্রিষ্টাব্দে ২৭ ডিসেম্বর বাংলাদেশের কুড়িগ্রাম জেলায় জন্মগ্রহণ করেন । ২৭ ডিসেম্বর ২০২৩ তাঁর ৮৮-তম জন্মবার্ষিকীতে ১৯৬৩ সালে সৈয়দ হকের লেখা উপন্যাসিকা ‘জনক ও কালো কফি’ রচনার ৬০ বছর পর এই প্রথম স্বতন্ত্র বই হয়ে বেরিয়েছে। (উল্লেখ্য ‘The Dreameater’ শিরোনামে সৈয়দ হক নিজেই এই লেখাটি ইংরেজিতে অনুবাদ করেছিলেন) এটি তাঁর বিভিন্ন সংকলনে স্থান পেলেও স্বতন্ত্র বই হিসেবে এই প্রথম প্রকাশিত হলো। বইটির প্রচ্ছদ করছেন ধ্রুব এষ।

এই রচনা সম্পর্কে সৈয়দ শামসুল হকের স্মৃতিকথায় জানান বন্ধু গাজী শাহাবুদ্দিন আহমদের তাগাদায় সচিত্র সন্ধানী পত্রিকার জন্য রাত জেগে ভোররাত পর্যন্ত এটি লেখা হয়েছিল।

গত ২৫ ডিসেম্বর ২০২৩ সকাল ১০.৩০ মিনিটে গুলশানের মঞ্জুবাড়িতে ঐতিহ্য’-এর পক্ষ লেখকের পরিবারের হাতে বইটি তুলে দেন ‘ঐতিহ্য’-এর কর্মকর্তা মোহাম্মাদ মোসলেহ উদ্দিন এবং রাইসুল ইসলাম আসাদ।

ঐতিহ্য প্রকাশিত ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র এবং সৈয়দ শামসুল হক বিষয়ক সমুদয় গ্রন্থ পাওয়া যাচ্ছে ‘ঐতিহ্য’-এর ঢাকাস্থ বিক্রয়কেন্দ্রসহ বই বিপণন প্রতিষ্ঠান ‘নির্বাচিত’-এর কাটাবন(ঢাকা),উত্তরা(ঢাকা), রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, কুমিল্লা, যশোর শাখায়। এছাড়া ‘ঐতিহ্য’-এর অনলাইন পেইজেও পাওয়া যাচ্ছে বইগুলো।