Home জাতীয় সোমবার থেকে বর্ধিত ভাড়ায় চলবে গণপরিবহন

সোমবার থেকে বর্ধিত ভাড়ায় চলবে গণপরিবহন

28

কাজী শাহীন: আন্তঃজেলা ও দুরপাল্লার রুটে ডিজেল চালিত বাস ও মিনিবাস চলাচলের ক্ষেত্রে যাত্রী প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ১.৮০ টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তথ্য অফিসার শেখ ওয়ালিদ ফয়েজ আজ প্রজ্ঞাপনের এতথ্য নিশ্চিত করেছে।

প্রজ্ঞাপনের বরাতে আরও জানান, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ডিজেল চালিত বাস চলাচলের ক্ষেত্রে যাত্রী প্রতি কিলোমিটার ভাড়া ২.১৫ টাকা এবং মিনিবাস চলাচলের ক্ষেত্রে যাত্রী প্রতি কিলোমিটার ভাড়া ২.০৫ টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে। বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা।

ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটি (ডিটিসিএ) এর আওতাধীন জেলার (নারায়নগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে ভাড়া প্রতি যাত্রী প্রতি কিলোমিটার ২.০৫ টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয় পেট্টোল, অকটেন ও গ্যাস চালিত যানবাহনের ক্ষেত্রে বর্ধিত এ ভাড়া প্রযোজ্য হবে না। জারিকৃত এ ভাড়ার হার আগামীকাল সোমবার ৮ নভেম্বর হতে কার্যকর হবে।

অপরদিকে লঞ্চ ভাড়া প্রতি কিলোমিটারে ৬০ পয়সা বাড়ানো হয়েছে। যা আগামীকাল থেকে কার্যকর হবে। আজ সন্ধ্যায় লঞ্চ মালিক সমিতির সাথে বিআইডব্লিউটিএ এক যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমানে ১০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত প্রতি কিলোমিটার লঞ্চ ভাড়া ১ টাকা ৭০ পয়সা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই দূরত্বে প্রতি কিলোমিটার লঞ্চ ভাড়া হবে ২ টাকা ৩০ পয়সা। ১০০ কিলোমিটারের ঊর্ধ্বের দূরত্বে প্রতি কিলোমিটার বর্তমানে আছে ১ টাকা ৪০ পয়সা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই দূরত্বের প্রতি কিলোমিটার ভাড়া নির্ধারন করা হয়েছে ২ টাকা।