Home জাতীয় সেতু পদ্মা নির্মাণ প্রকল্পে গৃহীত ঋণের ৫ম ও ৬ষ্ঠ কিস্তি পরিশোধ

সেতু পদ্মা নির্মাণ প্রকল্পে গৃহীত ঋণের ৫ম ও ৬ষ্ঠ কিস্তি পরিশোধ

18

ডেস্ক রিপোর্ট: আজ সকালে গণভবনে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার মাধ্যমে এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপির উপস্থিতিতে সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মো. মনজুর হোসেন আনুষ্ঠানিকভাবে অর্থ বিভাগের সচিব ড. মোঃ খায়েরুজ্জামান মজুমদার-এঁর নিকট পদ্মাসেতু নির্মাণ প্রকল্পের জন্য গৃহীত ঋণের ৫ম ও ৬ষ্ঠ কিস্তি বাবদ ৩১৫কোটি ৭লক্ষ ৫৩হাজার ৪৪২ টাকা পরিশোধের চালান হস্তান্তর করেন।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল ২০২৩ তারিখে ১ম ও ২য় কিস্তি বাবদ মোট ৩১৬কোটি ৯০লক্ষ ৯৭হাজার ৫০ টাকা এবং ১৯ জুন ২০২৩ তারিখে ৩য় ও ৪র্থ কিস্তি বাবদ ৩১৬কোটি ২লক্ষ ৬৯হাজার ৯৩ টাকা পরিশোধ করা হয়েছে। গত অর্থ বছরে সর্বমোট ৬৩২কোটি ৯৩লক্ষ ৩৬ হাজার ১৪৩ টাকা পরিশোধ করা হয়েছে। ৫ম ও ৬ষ্ঠ কিস্তিসহ পরিশোধিত মোট টাকার পরিমাণ- ৯৪৮ কোটি ১লক্ষ ১৯ হাজার ৫৮৫ টাকা। ৩০ নভেম্বর ২০২৩ পর্যন্ত উক্ত টোলের ওপর ১৫% ভ্যাট বাবদ পরিশোধিত হয়েছে ১৪৯ কোটি ৪৭লক্ষ ৯৬ হাজার ৭২১ টাকা।

চুক্তি অনুযায়ী ২০২২-২৩ অর্থ বছর থেকে সেতুটির ঋণ পরিশোধ শুরু হয়েছে এবং বাংলাদেশ সরকারের এ ঋণ পরিশোধের জন্য ২০৫৬-৫৭ অর্থ বছর পর্যন্ত সময় পাবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। উল্লেখ্য, ২৫ জুন ২০২২ তারিখ পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে ৩০ নভেম্বর ২০২৩ পর্যন্ত সংগৃহীত টোলের পরিমাণ ১১৬৫ কোটি ১৩ লক্ষ ৪১ হাজার ৩৪১ টাকা।

বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে দেশের সর্ববৃহৎ অবকাঠামো, আমাদের অহংকার, গর্ব, সক্ষমতা ও মর্যাদার প্রতীক পদ্মাসেতু নির্মাণ করা হয়েছে। এতে ব্যয় হয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি ৫২ লক্ষ টাকা। নির্মাণ ব্যয়ের প্রায় পুরো অর্থ বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে দিয়েছে অর্থ বিভাগ। গত ২৬শে জুলাই ২০২২ তারিখ সরকারের অর্থ বিভাগের সঙ্গে সংশোধিত ঋণ চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ঋণ চুক্তি অনুযায়ী ১% সুদসহ ৩৫ বছরে ঋণের টাকা ফেরত দেবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ঋণ পরিশোধের শিডিউল অনুযায়ী প্রতি অর্থ বছরে ০৪টি কিস্তি করে সর্বমোট ১৪০টি কিস্তিতে সুদ-আসল পরিশোধ করা হবে। এছাড়া, সেতুর ডিটেইল ডিজাইনের জন্য এশিয়ান উন্নয়ন ব্যাংক থেকে ১৫ বছর মেয়াদে ০২টি ঋণ চুক্তির আওতায় ২% সুদেমোট ১কোটি ৭৪লক্ষ ৫৩হাজার টাকা Special Drawing Right (SDR)ঋণ নেয়া হয়েছে, যা বছরে ০৪টি কিস্তি করে মোট ৬০টি কিস্তিতে সুদ-আসলসহ মোট ২কোটি ৮০লক্ষ ৯৯হাজার ৩৩০টাকা SDR পরিশোধ করা হবে।

চালান হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়াসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।