Home জাতীয় সীমান্তে মায়ানমারের শেল হামলার নিন্দা জানিয়েছে শান্তি পরিষদ

সীমান্তে মায়ানমারের শেল হামলার নিন্দা জানিয়েছে শান্তি পরিষদ

51

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ সীমান্তে মায়ানমারের শেল হামলায় বাংলাদেশ শান্তি পরিষদ তীব্র নিন্দা জানিয়েছে এবং গভীর উদ্বেগ প্রকাশ করেছে। আজ ২১ সেপ্চেম্বর ‘বিশ্ব শান্তি দিবস’ উপলক্ষে বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি জনাব মোজাফ্ফর হোসেন পল্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত সংগঠনের সভাপতিমল্ডলীর সভায় এ বিষয়ে এক প্রস্তাব গ্রহণ করা হয়। প্রস্তাবে বলা হয়, মায়ানমার এবং রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করা বাংলাদেশসহ এই অঞ্চলের পরিস্থিতি অস্থিতিশীল করতে সাম্রাজ্যবাদী শক্তির তৎপরতা আমাদের জন্য গভীর উদ্বেগের বিষয়।
সাম্রাজ্যবাদী শক্তি কর্তৃক এই পরিস্থিতিকে তার আঞ্চলিক ও আন্তর্জাতিক চক্রান্তের খেলায় ব্যবহার করার প্রয়াস সম্পর্কে জনগণকে সর্তক রাখার জন্যও এই সভা আহ্বান জানিয়েছে। একই সঙ্গে বাংলাদেশের ভূখন্ডকে ব্যবহার করে যে কোন ধরনের জঙ্গীবাদী তৎপরতাও এদেশের শান্তি ও স্থিতিশীলতার জন্য বিরাট হুমকি বলে শান্তি পরিষদ মনে করে।
প্রস্তাবে আরো বলা হয়, বাংলাদেশ সীমান্তে মায়ানমার বাহিনীর ঔদ্ধত্যপূর্ণ শেল হামলা এবং মানুষ হত্যা খুবই নিন্দনীয় ঘটনা। প্রস্তাবে আরও বলা হয়, এই হামলা বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের উপর চরম আঘাত এবং আমাদের জাতীয় নিরাপত্তার প্রতি ভয়ানক হুমকি। এই পরিস্থিতি দ্রুত ও কার্যকর পদক্ষেপ দাবী করে। সে জন্য বাংলাদেশ সরকারকে কুটনৈতিক উদ্বেগসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কেও এই লক্ষ্যে জরুরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রস্তাবে মিয়ানমার – বাংলাদেশ সীমান্তে বসবাসরত বাংলাদেশীদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানানো হয়। সভায় বক্তব্য রাখেন যথাক্রমে সর্বজনাব শাহজাহান খান, রাশেদ খান মেনন এম.পি, অধ্যাপিকা মাহফুজা খানম, মুজাহিদুল ইসলাম সেলিম, এডভোকেট এস এম এ সবুর, হারুন অর রশিদ, ডা: শাহাদাৎ হোসেন, শরিফ নুরুল আম্বিয়া, এম্বাসেডর মমতাজ হোসেন, এডভোকেট হাসান তারিক চৌধুরী প্রমুখ।