Home জাতীয় সীতাকুন্ডে সীমা অক্সিজেন কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ও ৬ নিহতের ঘটনায় দায়িদের শাস্তি...

সীতাকুন্ডে সীমা অক্সিজেন কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ও ৬ নিহতের ঘটনায় দায়িদের শাস্তি দাবি করেছে শ্রমিক ফ্রন্ট

27

ডেস্ক রিপোর্ট: সীতাকুন্ডে সীমা অক্সিজেন কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, ৬ নিহত ও ২৫ জন আহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ, অবহেলায় দায়িদের দ্রুত গ্রেফতার ও সর্বোচ্চশাস্তি এবং নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপুরন ও আহতদের পূর্ণবাসন করার দাবি জানিয়েছেন। একই সাথে প্রতিটি কারখানায় ট্রেড ইউনিয়ন ও সেইফটি কমিটি গঠনের দাবি জানিয়ে সমাজতন্ত্রিক শ্রমিক ফ্রন্ট সভাপতি রাজেকুজ্জামান রতন ও সাধারন সম্পাদক আহসান হাবিব বুলবুল আজ এক বিবৃতি দিয়েছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সীতাকুন্ড-বারবকুন্ড ভারি শিল্প এলাকায় একের পর এক দুর্ঘটনা গভীর উদ্বেগের পরিস্থিতি সৃষ্টি করেছে। সীমা অক্সিজেন কারখানার পাশে গত বছর বিএম ডিপোতে ভয়াবহ অগ্নিকান্ডে ৫০ জন নিহতের ক্ষত শুকাতে না শুকাতেই আবার ৬ জন নিহত ও ২৫ জন আহত। সীমা গ্রæপের মত বড় প্রতিষ্ঠান যেখানে অক্সিজেন তৈরি হত সেখানে এ ধরনের বিস্ফোরণ কারখানার নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিয়ে বড় ধরনের প্রশ্ন তৈরি হয়েছে। দেশের শিল্প প্রতিষ্ঠান মালিকের মুনাফার দিকে যত নজর দিয়েছে নিরাপদ কর্মপরিবেশ দিকে তত নজর দেয়নি। এখানে একই সাথে একটি কারখানার নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ যাদের তদারকি করার কথা সেই সব সরকারি প্রতিষ্ঠান কলকারখানা পরিদর্শন, ফায়ার সার্ভিস ও পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দায়িত্বহীনতা ও সীমাহীন অবহেলাও গভীর উদ্বেগের। শিল্প মালিক ও সরাকারি নজরদারি প্রতিষ্ঠানের সীমাহীন অবহেলা ও দায়িত্বহীনতার ফলে দেশের বিভিন্ন শিল্প এলাকায় অসংখ্য শ্রমিক কাঠামোগত হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন, আহত ও
পংগুত্ব বরণ করছেন।
বিবৃতিতে নেতৃবন্দ অবিলম্বে সীমা অক্সিজেন কারখানায় বিস্ফোরণে অবহেলায় দায়িদের দ্রুত গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তি এবং নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও আহতদের পূর্ণবাসন করার দাবি জানিয়েছেন এবং প্রতিটি কারখানায় ট্রেড ইউনিয়ন ও সেইফটি কমিটি গঠনের দাবি জানিয়েছেন।