Home জাতীয় সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি চড়ম অবনতি

সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি চড়ম অবনতি

57

সিলেট অফিস: সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি চড়ম অবনতি হয়েছে। গ্রামের পর গ্রাম পানির নীচে তলিয়ে গেছে।লাখ লাখ মানুষ পানি বন্ধী রয়েছে। পানি প্রবাহ মৌলভীবাজার জেলার বিভিন্ন এলাকায় ঢুকে পড়েছে।
জানাগেছে, পরিস্থিতি বেশী অবনতি হওয়া এলাকাকায় সেনাবাহিনীর ৮টি ব্যাটালিয়ান পানিবন্দি মানুষকে উদ্ধারে কাজ শুরু করেছে। সিলেট সদর, কোম্পানীগঞ্জ, সুনামগঞ্জের ছাতক, দোয়ারাবাজার, দিরাই, জামালগঞ্জ উপজেলাসহ মোট ৮টি উপজেলায় কাজ করছে সেনাবাহিনীর সদস্যরা। সেনাবাহিনীর সদস্যরা পানিবন্দি মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে পৌঁছানো, চিকিৎসা সহায়তা, খাবারের ব্যবস্থা, খাদ্য গোদাম রক্ষা, সিলেট কোমারগাঁও পাওয়ার স্টেশন রক্ষা করার কাজে নেমেছে সেনা সদস্যরা।

সিলেটে ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে তলিয়ে গেছে নগরীসহ সিলেট জেলার বিভিন্ন উপজেলার বিস্তৃর্ণ এলাকা। এতে সিলেট ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন উপজেলা ভয়াবহ রূপ নিয়েছে বন্যা। বন্যায় পানিবন্দি হয়ে পড়েছেন লাখো মানুষ। পর্যাপ্ত নৌকা ও উদ্ধারকর্মী না থাকায় পানিতে আটকাপড়া মানুষ উদ্ধার করা সম্ভব হচ্ছে না।

স্থানীয়রা জানিয়েছেন, জেলা ও উপজেলা প্রশাসনের নিকট প্রয়োজনীয় নৌকা এবং অন্যান্য সরঞ্জামাদি না থাকায় উদ্ধার তৎপরতা ব্যহত হচ্ছে। জরুরিভিত্তিতে পানিবন্দি লোকদের উদ্ধার করা সম্ভব না হলে মানবিক বিপর্যয় ঘটার সম্ভাবনা রয়েছে।