Home জাতীয় সিলেটে যমজ চার শিশু ফিরলো মায়ের কোলে

সিলেটে যমজ চার শিশু ফিরলো মায়ের কোলে

62

সৈয়দ রাসেল আহমদ,সিলেট অফিস: সিলেটে একসঙ্গে জন্ম নেওয়া চার নবজাতকের শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় তাদেরকে শনিবার দিবাগত রাত সাড়ে ১২ টায় মায়ের কোলে দেওয়া হয়েছে। মা ফৌজিয়া বেগম ও সুস্থ রয়েছেন।

নবজাতকের ওজন কিছুটা কম হওয়ায় তাদের নবজাতক নিবিড় পরিচর্যা কেন্দ্রে (এনআইসিইউ) রাখা হয়েছিল। তাদের শারীরিক কোনো জটিলতা নেই বলে জানিয়েছেন চিকিৎসকেরা। শনিবার রাতেই নবজাতকদের কেবিনে মায়ের কোলে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত দেয়া হয়েছিল।

এর আগে গত বৃহস্পতিবার রাতে সিলেটের উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে একসঙ্গে চার কন্যাসন্তানের জন্ম দেন কানাইঘাট উপজেলার রাজাগঞ্জ গ্রামের গৃহবধূ ফৌজিয়া বেগম। ফৌজিয়ার স্বামী রহুল আমিন সৌদি প্রবাসী। তাঁদের সাড়ে তিন বছরের আরেকটি মেয়ে রয়েছে।

হাসপাতালের প্রসূতি বিভাগের প্রধান শাহানা ফেরদৌস চৌধুরী বলেন, ফৌজিয়া বেগম প্রথম সন্তান হওয়ার পর দ্বিতীয় সন্তান নেওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু এতে বিলম্ব হওয়ায় চিকিৎসকের পরামর্শে তাঁরা ওষুধ খেয়েছিলেন। তিনি বলেন, একজন নারীর শরীর থেকে সাধারণত একসময়ে একটি ডিম্বাণু বের হয়। নারীর ডিম্বাণু ও পুরুষের শুক্রাণুর মিলনের ফলে গর্ভধারণ হয়। একের অধিক ডিম্বাণুর সঙ্গে একের অধিক শুক্রাণুর মিলন হলে একাধিক শিশু একসঙ্গে বেড়ে ওঠে। এ জন্য যমজ শিশু জন্মায়। অনেক সময় একটি ডিম্বাণু থেকেও যমজ শিশুর জন্ম হতে পারে।