Home শোক ও স্মরণ সিপিবি’র নেতা বীর মুক্তিযোদ্ধা শামসুজ্জামান সেলিমের মৃত্যু

সিপিবি’র নেতা বীর মুক্তিযোদ্ধা শামসুজ্জামান সেলিমের মৃত্যু

24

ডেস্ক রিপোর্ট: কমিউনিস্ট বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবির প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা কমরেড শামসুজ্জামান সেলিম মারা গেছেন। ১৭ আগস্ট বৃহস্প্রতিবার রাত ১০.৪৬ মিনিটে ঢাকার হেলথ এন্ড হোপ হাসপাতালে মৃত্যুবরন করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৩ বছর।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক শোক বিবৃতিতে কমরেড শামসুজ্জামান সেলিম-এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে এবং তার শোকাহত পরিবারের সদস্য-স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

প্রবীণ এই কমিউনিস্ট বিপ্লবী বীর মুক্তিযোদ্ধা ছাত্র জীবনে পাবনা জেলায় ছাত্র ইউনিয়ন গড়ে তোলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, ছাত্রত্ব শেষে পার্টির একজন সার্বক্ষণিক হিসেবে শ্রমিক আন্দোলনে যুক্ত হন এবং অল্প সময়ের মধ্যে পাকশি পেপার মিলের শ্রমিকদের প্রিয় নেতায় পরিণত হন এবং সিবিএর সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তিনি আশির দশকে বুলগেরিয়াতে উচ্চতর অর্থনৈতিক ও রাজনৈতিক-সাংগঠনিক প্রশিক্ষণ গ্রহণ করেন। কমরেড শামছুজ্জামান সেলিম ’৯০ এর দশকে বিলোপবাদীদের হাত থেকে পার্টি রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পরবর্তীতে তিনি পার্টির প্রয়োজনেই কেন্দ্রে চলে আসেন এবং শ্রমিক আন্দোলন ছেড়ে ক্ষেতমজুর সমিতির সাথে যুক্ত হয়ে সংগঠন গড়ে তোলায় ভুমিকা রাখেন। তিনি ছিলেন ক্ষেতমজুর সমিতির সাবেক সভাপতি। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগ ছাড়াও হৃদরোগে আক্রান্ত ছিলেন তিনি।
আজীবন বিপ্লবী প্রবীণ কমিউনিস্ট কমরেড শামছুজ্জামান সেলিমের প্রতি শেষ শ্রদ্ধা জানানোর জন্য আজ ১৮ আগস্ট শুক্রবার বিকেল ৪ টায় পার্টির কেন্দ্রীয় কার্যলয়ে তার মরদেহ আনা হবে।