Home জাতীয় সাধারণ যাত্রী নিয়ে মেট্টোরেলের যাত্রা শুরু

সাধারণ যাত্রী নিয়ে মেট্টোরেলের যাত্রা শুরু

36

স্টাফ রিপোটার: রাজধানীর উত্তরার দিয়াবাড়ী থেকে আগারগাঁও অংশে বাণিজ্যিকভাবে সর্বসাধারণের জন্য উন্মুক্ত হয়েছে মেট্রোরেল।আজ বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল ৮টায় থেকে সাধারণ যাত্রী নিয়ে যাতায়াত শুরু করে। তবে আপাতত প্রতিদিন ৪ ঘণ্টা করে চলবে। স্টেশনে ১০ মিনিট পরপর পাওয়া যাবে ট্রেন। শুরুতে প্রতি ট্রেনে মাত্র ২০০ জন যাত্রী বহন করা হবে। মাঝপথে কোথাও থামবে না। প্রতি সপতাহের মঙ্গলবার বন্ধ থাকবে মেট্রোরেল।

প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৬টি বগি বিশিষ্ট ১০ সেট ট্রেন চলাচল করবে। আপাতত এই রুটে ধীরগতিতে ট্রেন চলবে। এই পর্যায়ে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ট্রেন চলবে, পরে চলাচলের সময় বাড়ানো হবে। চাহিদা অনুযায়ী ট্রেনের সংখ্যা বাড়ানো হবে।

পূর্ণ গতিতে ট্রেন চলাচল শুরু হলে প্রতি সাড়ে তিন মিনিট অন্তর একটি ট্রেন চলবে। প্রতিটি স্টেশনে, যাত্রীদের ওঠা ও নামা সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ট্রেনটি অপেক্ষা করবে। প্রতিটি ট্রেন ২ হাজার ৩০০ জন যাত্রী নিয়ে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিতে চলতে পারে। তবে বাঁকযুক্ত এলাকায় গতি কম হবে।

মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া ৬০ টাকা। পুরো প্রকল্পের কাজ শেষ হলে আগামী বছর ট্রেন চলবে উত্তরা থেকে মতিঝিল হয়ে কমলাপুর পর্যন্ত। উত্তরা থেকে কমলাপুরের ভাড়া হবে সর্বোচ্চ ১০০ টাকা।

উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটারের পুরো রুটটি ৪০ মিনিটেরও কম সময়ে ভ্রমণ করে মেট্রোরেল প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী বহন করবে ।

উল্লেখ্য, গতকাল ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রথম মেট্টোরেল আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এবং যাত্রী হিসাবে টিকেট কেটে দিয়াবাড়ি থেকে আগারগাওঁ নামেন।