Home সারাদেশ সাতক্ষীরায় প্রতিবন্ধী কন্যা শিশুদের প্রতি অনুভুতিপ্রবণ এ্যাডভোকেসী সভা

সাতক্ষীরায় প্রতিবন্ধী কন্যা শিশুদের প্রতি অনুভুতিপ্রবণ এ্যাডভোকেসী সভা

53

প্রতাপ হোড়,সাতক্ষীরা প্রতিনিধি : প্রতিবন্ধী কন্যা শিশুদের নির্যাতন হলে, রুখবো আমরা সবাই মিলে” এই প্রতিপাদ্যে ‘‘প্রতিবন্ধী কন্যা শিশুদের শিক্ষা অধিকার, যৌণ হয়রানি, অপব্যবহার ও শোষণ প্রতিরোধ” শীর্ষক প্রকল্পের আওতায় বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ও শিক্ষকদের সাথে অনুভুতিপ্রবণ এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে।
সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর আয়োজনে ২২ অক্টোবর শনিবার সকাল সাড়ে ১০টায় সম্প্রীতি’র এর হলরুমে অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সম্প্রীতি’র উপদেষ্টা মন্ডলীর সদস্য লুইস রানা গাইন। সম্প্রীতি’র সহকারী পরিচালক মলি মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সাতক্ষীরা জেলার বিভিন্ন স্কুলের শিক্ষক সমাজের প্রতিনিধি, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ও মিডিয়া ব্যক্তিত্বসহ প্রায় ২০ জন অংশগ্রহন করেন। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সম্প্রীতি বাক-শ্রবন প্রতিবন্ধী কল্যাণ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আছাদুল ইসলাম ।
প্রকল্পটি বাস্তবায়নে আর্থিক সহায়তা প্রদান করছেন “স্থানীয় উদ্যোগে কানাডীয় তহবিল” কানাডা হাই কমিশন বাংলাদেশ।
সম্প্রীতি’র প্রোগ্রাম অফিসার এবং সভার মুল সহায়ক রেহেনা পারভীন প্রতিবন্ধী কন্যা শিশুদের যৌণ নির্যাতনসহ সকল প্রকার অপব্যবহার রোধে শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির ভুমিকা তুলে ধরেন এবং প্রতিবন্ধী কন্যা শিশুদের প্রতি বিশেষভাবে অনুভুতিপ্রবণ হওয়ার পরামর্শ প্রদান করেন। তিনি প্রতিবন্ধী কন্যা শিশুদের সুরক্ষা প্রদানের কৌশল সকলকে শিখিয়ে দেন এবং যে কোন ধরনের নির্যাতন হলে সকলে মিলে প্রতিরোধের আহবান জানান।
অন্যন্যাদের মধ্যে বক্তব্য প্রদান করেন, আর,কে মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিÿক দেবেন্দ্র নাথ গাইন, আর কে মাধ্যমিক বিদ্যালয়ের এসএমসি সদস্য ওহেদা জামান, দৈনিক ঢাকা টাইমস পত্রিকার প্রতিনিধি এম বেলাল হুসাইন, ঋশিল্পী সেন্টার স্কুলের প্রধান শিক্ষক তাপস কুমার ঢালী, সম্প্রীতি বাক-শ্রবন কল্যান বিদ্যালয়ের এসএমসি সদস্য তরু রীটা গাইন, সম্প্রীতি বাক-শ্রবন কল্যাণ বিদ্যালয়ের এসএমসি সদস্য সাগরিকা মন্ডল, সম্প্রীতি বাক-শ্রবন কল্যান বিদ্যালয়ের এসএমসি সদস্য শেফালী খাতুন শেফা, তালতলা প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ওবাইদুল ইসলাম, বর্ডার গার্ড প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমজান আলী, সম্প্রীতি বাক-শ্রবন প্রতিবন্ধী কল্যান বিদ্যালয়ের সহকারী শিক্ষক দীপা মন্ডল।
সমাপনী বক্তব্যে সম্প্রীতি’র সহকারী পরিচালক জনাব মলি মন্ডল বলেন যে, ছোট ছোট সভার মাধ্যমে ব্যাপক পরিসরে প্রকল্পের আদর্শ, উদ্দেশ্য সকল শ্রেণির মানুষের মাঝে ছড়িয়ে দিতে সকলকে কাজ করতে হবে। বিশেষ চাহিদা সম্পন্ন কন্যা শিশুদের নিরাপত্তার জন্য পদক্ষেপ গ্রহন করতে হবে ও তাদের সুরক্ষা দিতে হবে। সভায় অংশগ্রহনের জন্য তিনি সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।