Home রাজনীতি সাগরের তেল-গ্যাস অনুসন্ধান-উত্তোলনের চুক্তিসমূহ দেশবাসীর সন্মুখে প্রকাশের দাবি করেছে বাম জোট

সাগরের তেল-গ্যাস অনুসন্ধান-উত্তোলনের চুক্তিসমূহ দেশবাসীর সন্মুখে প্রকাশের দাবি করেছে বাম জোট

25

ডেস্ক রিপোর্ট: বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ এর সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ, সিপিবি’র সভাপতি কমরেড শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাসদ (মার্ক্সবাদী)’র সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির সভাপতি হামিদুল হক আজ ২৮ এপ্রিল সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে বলেন, মার্কিন কোম্পানি এক্সন মবিলকে গভীর সমুদ্রের ১৫টি বøক অনুসন্ধানের দায়িত্ব দেয়ার খবর জাতীয় দৈনিকে প্রকাশিত হওয়ার বিষয়টি দৃষ্টি গোচর হয়েছে।
বিবৃতিতে নেতৃবৃন্দ সমুদ্র সীমা নির্ধারণের দীর্ঘ ১০ বছরাধিককাল অতিবাহিত হওয়ার পরও সাগরের গ্যাস-তেল অনুসন্ধান শুরু করতে না পারা বর্তমান সরকারের চরম ব্যর্থতা বলে উল্লেখ করে বলেন, আমাদের পাশর্^বর্তী দেশ মায়ানমার এবং ভারত সমুদ্র সীমানার অদূরে গ্যাস উত্তোলন করলেও আমরা কেন পারিনি তার কোন জবাবদিহিতা সরকারের নাই।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, দেশের সাগর ও স্থলভাগের তেল-গ্যাস-খনিজ সম্পদের মালিক দেশের জনগণ। ফলে তেল-গ্যাস-খনিজ সম্পদের উপর জনগণের শতভাগ মালিকানা নিশ্চিত করেই সাগর ও স্থলভাগের তেল-গ্যাস-খনিজ সম্পদ অনুসন্ধান ও উত্তোলনের উদ্যোগ নিতে হবে। এর ব্যত্যয় হলে কিংবা জাতীয় স্বার্থ বিরোধী কোন উদ্যোগ জনগণ মেনে নেবে না।
বিবৃতিতে নেতৃবৃন্দ সাগরের তেল-গ্যাস অনুসন্ধান-উত্তোলনের চুক্তিসমূহ দেশবাসীর সন্মুখে প্রকাশ করারও দাবি জানান।