Home শিক্ষা ও ক্যাম্পাস সাইন্স ক্লাবের আয়োজনে ইবিতে বিজ্ঞান ও প্রযুক্তি ফেস্ট

সাইন্স ক্লাবের আয়োজনে ইবিতে বিজ্ঞান ও প্রযুক্তি ফেস্ট

15

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) সাইন্স ক্লাবের আয়োজনে প্রথম বারের মতো জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেস্ট সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনের ১৪০ নম্বর কক্ষে সকাল ১০ টায় শুরু হয় ফেস্টের।

ফেস্টটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের বিভাগীয় সভাপতি সহকারী অধ্যাপক মো: ইনজামুল হক। এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সভাপতি অধ্যাপক ড. শরিফ মোঃ আল-রেজা, জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ রেজওয়ানুল ইসলাম ও বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মোছাঃ কামরুন্নাহার।

বিজ্ঞানের সৌন্দর্যকে উপস্থাপন ও বিজ্ঞানের বিশালতাকে উপলব্ধি করার লক্ষ্যে এই আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ক্লাবটি। এতে কুষ্টিয়া, ঝিনাইদহ, গোপালগঞ্জ এবং পাবনা জেলা থেকে বিভিন্ন স্কুল কলেজের প্রায় চার শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

ফেস্টটিতে জুনিয়র (ষষ্ঠ-অষ্টম শ্রেণি), মাধ্যমিক (নবম-দশম শ্রেণি) ও উচ্চ মাধ্যমিক (একাদশ-দ্বাদশ শ্রেণি) বিভাগে ভাগ করা হয়। আসরে বিজ্ঞান অলিম্পিয়াড, পোস্টার প্রেজেন্টেশন, স্পিড কিউবিং ও ট্রেজার হান্টসহ বেশকিছু ইভেন্ট অনুষ্ঠিত হয়।

এসময় অলিম্পিয়াডে অংশ নেয়া ঝিনাইদহ কালেক্টরেট স্কুলের শিক্ষার্থী নাজমুস সাদাত জানান, আমার এইবার প্রথমবারের মতো বিজ্ঞান ফেস্টে অংশ নিয়েছি। এইখানে আসতে পারায় আমার ভালো একটা অভিজ্ঞতা হয়েছে। এখানে অলিম্পিয়াডে অংশ নিয়ে নিজেকে আলাদাভাবে যাচাই করার একটি মাধ্যম আমি মনে করি। এইরকম একটি আয়োজন করায় আমি কর্তৃপক্ষকে ধন্যবাদ দিতে চাই।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সাইন্স ক্লাবের সভাপতি মোঃ শফিকুল ইসলাম বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেস্টিভ্যালের আয়োজন করেছি। এধরণের কার্যক্রম হলে আমাদের সাধারণ শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানমনস্ক মনোভাব বা বিজ্ঞানপ্রিয়তা বাড়ে।

এসময় রেজওয়ানুল ইসলাম বলেন, এই ধরনের আয়োজন প্রতিটা বিশ্ববিদ্যালয়, স্কুল, কলেজে বিভিন্ন সময় অনুষ্ঠিত হয়ে থাকে। এতেকরে শিক্ষার্থীদের মধ্যে একধরনের বিজ্ঞানমনস্ক প্রতিযোগিতার জন্ম হয়। তাছাড়া এইধরনের প্রতিযোগিতার ফলে শিক্ষার্থীরা বিজ্ঞান সম্পর্কে অনেক নতুন নতুন ধারণা পেয়ে থাকে। আমি চাই এই ইসলামী বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাব এমন আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় পেরিয়ে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে যাক। তাদের এই আয়োজন সত্যিই অনেক প্রসংশার দাবী রাখে।

উল্লেখ্য, ফেস্টে বিভিন্ন প্রতিযোগিতা সম্পন্ন হওয়ার পর বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মধ্যে ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করা হয়।