Home সাহিত্য ও বিনোদন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান আরিফ আর নেই

সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান আরিফ আর নেই

37

ডেস্ক রিপোর্ট: সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ আর নেই । আজ শুক্রবার বেলা ২টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর।

জানাগেছে, করোনায় আক্রান্ত হয়ে গত ডিসেম্বর থেকে তিনি অসুস্থ ছিলেন। এরপর আর তার শরীরের উন্নতি ঘটেনি।২০২১ সালের ডিসেম্বরের শুরু থেকে প্রায় ৪ মাস আইসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন হাসান আরিফ।
হাসান আরিফ কুমিল্লা জেলায় ১৯৬৫ সালে ৮ ডিসেম্বর নানা বাড়িতে জন্মগ্রহণ করেন। তার মায়ের নাম রওশন আরা। বাবা প্রয়াত আবুল ফজল মো. মফিজুল হক।
১৯৮৩ সালে স্বরিত আবৃত্তিচক্র নামে একটি সংগঠন চালু করেন হাসান আরিফ। এর মাধ্যমে সংগঠনভিত্তিক আবৃত্তি চর্চার শুরুর দিকে আবৃত্তির সঙ্গে যুক্ত হন তিনি। এছাড়া, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ছিলেন তিনি।
আবৃতিত্তশিল্পী হাসান আরিফ বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক ও দীর্ঘদিন ধরে দেশের সাংগঠনিক আবৃত্তিচর্চা ও প্রশিক্ষণে অসামান্য ভূমিকা রেখেছেন।
তার মৃত্যুতে জাপা, জাসদ, ওয়ার্কার্স পার্টি, সিপিবি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জনলোকসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শোক প্রকাশ করেছেন।