Home রাজনীতি সরকার সরানো’ ছাড়া অন্য কোনো পথ খোলা নেই: মির্জা ফখরুল

সরকার সরানো’ ছাড়া অন্য কোনো পথ খোলা নেই: মির্জা ফখরুল

46

স্টাফ রিপোটার: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার সরানো’ ছাড়া অন্য কোনো পথ খোলা নেই। একটাই পথ, সেই পথ হচ্ছে যে আমরা এই সরকারকে সরিয়ে দেবো। কারণ তারা ইতিমধ্যে প্রমাণ করেছে যে, সে বাংলাদেশের সবচেয়ে বেশি ক্ষতি করছে। আজ শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে এক আলোচনা সভায় একথা বলেন তিনি ।

তিনি বলেন, ‘‘নির্বাচন করতে চায়। সেদিন আবার বলেছেন যে, আসেন না নির্বাচন করেন। কোন নির্বাচন করবে? আপনার সেই ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন করবে? নির্বাচন এখানে কখনোই হবে যতক্ষণ পর্যন্ত না এখানে একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হবে।”

ফখরুল বলেন, ‘‘আমরা সকল রাজনৈতিক দলগুলোর সাথে কথা বলার চেষ্টা করছি, তাদেরকেও আমরা এই কাতারে আনার চেষ্টা করছি। সবার আগে যে কাজটা করতে হবে যে, প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হবে এবং ক্ষমতা হস্তান্তর করতে হবে একটা নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের কাছে।”

‘‘সংসদ বিলুপ্ত করতে হবে। নতুন যে তত্ত্বাবধায়ক সরকার আসবে সেই সরকার একটা নতুন নির্বাচন কমিশন গঠন করবে তারা একটি নির্বাচন করার মধ্য দিয়ে নতুন করে একটা পার্লামেন্ট গঠন করা হবে।”

বিএনপি মহাসচিব বলেন, ‘‘এখানে আপনাদের মধ্যে অনেকে আছেন ছাত্রদেরকে পড়ান, তাদেরকে শিক্ষা দেন, আপনাদের দায়িত্ব অনেক বেশি। আপনাদের দায়িত্ব হচ্ছে- জনমতকে সংগঠিত করা, মানুষকে সংগঠিত করা, সত্যের পথে ন্যায়ের পথে।”

‘‘আমরা অন্যায় কিছু বলি না। আমরা বলি যে, সঠিক পথে চলুন। আমরা না যে বিএনপিকে ক্ষমতায় বসিয়ে দেন। না। আমরা বলি যে, জনগন যাকে চায়, তাদেরকে ক্ষমতায় বসাতে হবে। তারা দেশ চালাবে।”

উলামা দলের নেতৃ্বৃন্দকে মাঠ পর্যায়ে সংগঠনকে শক্তিশালী করার পরামর্শ দেন মির্জা ফখরুল।

‘‘এই আবেদন রাখছি, সবাই সংগঠিত হবেন। নিজেদের মধ্যে দ্বিধা-দ্বন্দ্ব ভুলে গিয়ে এক হোন। পদের জন্য, কমিটির জন্য লড়াই করবেন না। এখন লড়াই করতে হবে দেশকে রক্ষা করার জন্য। এটা সবচেয়ে বড় লড়াই। সেই দিকে আমাদের যেতে হবে।”

জাতীয়তাবাদী উলামা দলের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটি এই আলোচনার আয়োজন করে।

উলামা দলের আহ্বাবায়ক অধ্যক্ষ শাহ নেছারুল হকের সভাপতিত্বে এবং সদস্য সচিব অধ্যক্ষ নজরুল ইসলাম তালুকদার ও জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক মাওলানা মো. সেলিম রেজা‘র সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান মীর নাসির উদ্দিন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আবদুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, নাজিম উদ্দিন আলম, মীর সরাফত আলী, আবদুস সাত্তার পাটোয়ারি, তাঁতী দলের আবুল কালাম আজাদ, ওলামা দলের যুগ্ম আহ্বায়কসহ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।