Home রাজনীতি সরকার জীবিকার ওপর আঘাতের পদক্ষেপ নিলে বরদাস্ত করা হবে না–সেলিম

সরকার জীবিকার ওপর আঘাতের পদক্ষেপ নিলে বরদাস্ত করা হবে না–সেলিম

43

ডেস্ক রিপোর্ট: রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আজ ২২ এপ্রিল শুক্রবার, সকাল ১১ টায় পুরাতন পল্টনস্থ মুক্তি ভবনের সপ্তম তলার সভা কক্ষে “বাংলাদেশের বর্তমান রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে রিকশা-ভ্যান-ইজিবাইক শ্রমিকদের জীবন-জীবিকার সংকট ও নিরসনের উপায়” শীর্ষক আলোচনা সভা সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাবেক সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম এম আকাশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, বাম-গণতান্ত্রিক জোটের সমন্ব^য়ক কমরেড সাইফুল হক, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)’র সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহম্মদ আজম, রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম নাদিম, নারায়ণগঞ্জ জেলা ট্রেড ইউনিয়ন কেন্দ্রের অন্যতম নেতা বিমল কান্তি দাস, কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুল হাকিম মাইজভান্ডারী, সুমন মৃধা, কেন্দ্রীয় সংগঠক লিটন নন্দী, কামরাঙ্গিরচর থানা কমিটির সদস্য আব্দুর রহিম, শ্রীনগর থানা কমিটির অন্যতম নেতা সান্দ্র মহন্ত প্রমুখ।
আলোচনা সভায় কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, দেশের সাধারণ মানুষের যাতায়াতের অন্যতম বাহন রিকশা-ভ্যান-ইজিবাইক। কোটি কোটি মানুষের যাতায়াত সেবায় নিয়োজিত এই খাতের ৫০ লক্ষ শ্রমিক। তাঁদের জীবিকা রক্ষা ও উন্নত করা রাষ্ট্র এবং সমাজের দায়িত্ব হওয়া উচিৎ, কিন্তু সরকার সেই দায়িত্ব পালন না করে তাঁদের জীবন-জীবিকাকে নানা ভাবে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। শ্রমিকের জীবন-জীবিকা সংকটের মুখে ঠেলে দেয়া শুধু অমানবিক নয়, বৈষম্যের নীতিতে পরিচালিত রাষ্ট্রের শ্রমিকের প্রতি বৈষম্যের বহিঃপ্রকাশ।
কমরেড সেলিম আরো বলেন, পরিবহন ও যাতায়াত ব্যবস্থার উন্নয়নের ওপর দেশের অগ্রগতি বহুলাংশে নির্ভরশীল। নৌ-রেল সেবাসহ, গণপরিবহনের সেবা খাতের উন্নতি না করে রিকশা-ভ্যান-ইজিবাইক বন্ধের চেষ্টা দেশের অগ্রগতির জন্য আত্মঘাতী হবে। তিনি আরও বলেন, সরকার মানুষের কাজের নিশ্চয়তার সাংবিধানিক দায়িত্ব পালন না করে, যারা রিকশা-ভ্যান-ইজিবাইক চালিয়ে আত্ম-কর্মসংস্থানের মাধ্যমে উপার্জন করছে তাদের জীবিকার ওপর আঘাতের পদক্ষেপ নিলে তা কোনোভাবেই বরদাস্ত করা হবে না।