Home রাজনীতি সরকার জনগণের সঙ্গে প্রতারণা করছে : ফখরুল

সরকার জনগণের সঙ্গে প্রতারণা করছে : ফখরুল

36

স্টাফ রিপোটার: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার পরিষ্কারভাবে তার প্রেস কনফারেন্সে পরিষ্কার বলেছেন বাংলাদেশ মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। আর আমাদের সরকার প্রচার করছে তিনি বলেছেন মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে কিছু বলেননি। সরকার জনগণের সঙ্গে প্রতারণা করছে। তিনি বলেন, তারা এত মিথ্যাচার করে, যে মিথ্যাচারের জন্য তাদের বিশেষ নোবেল দেওয়া দরকার।

মঙ্গলবার নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

এসময় বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ঢাকা মহানগর দক্ষিণের আহবায়ক আব্দুস সালাম, উত্তরের আহবায়ক আমান উল্লাহ আমান, গুম হওয়া নগর বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বোন সানজিদা ইসলাম তুলি, ছাত্রদল নেতা সেলিম রেজা পিন্টুর বোন মনি, সোহেলের বোন সাফা, পারভেজ রেজার বোন রিজিয়া প্রমুখ। মানববন্ধন অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন ঢাকা দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু ও উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক।

ফকিরাপুল মোড় থেকে কাকরাইল মোড় পর্যন্ত দুই বছর সড়কে বিএনপির অঙ্গ সহযোগী সংগঠনের নেতা কর্মীরা মানববন্ধন করে।

মির্জা ফখরুল বলেন, জাতিসংঘের মানবাধিকারের যিনি প্রধান তিনি কিছুদিন আগে এসেছিলেন সরকারের মন্ত্রীদেরকে বলেছেন বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে ,গুমের ঘটনা ঘটছে। এসবের নিরপেক্ষভাবে তদন্ত হওয়ার জন্য স্বাধীন কমিশন দরকার। তিনি আরো একটি কথা বলেছেন, সেনাবাহিনীর যারা জাতিসংঘ শান্তি মিশনে কাজ করে এই কর্মকর্তাদের কেউ মানবাধিকার লঙ্ঘনের জন্য জড়িত আছে কিনা তা দেখা উচিত কর্তৃপক্ষের দায়িত্ব।

বিএনপি মহাসচিব বলেন, এই ইঙ্গিত গুলো ,কথাগুলো সাধারন কথা না। সরকার ঔদ্ধত্য প্রকাশ করতে অভিযুক্ত পুলিশ অফিসার কে তিন দিনের ভিসা নিয়ে জাতিসংঘ অধিবেশনে পাঠাচ্ছেন।

মির্জা ফখরুল বলেন, বলেন,জাতিসংঘের অধীনে অবিলম্বে স্বাধীন নিরপেক্ষ তদন্ত হতে হবে। অন্যথায় মানবাধিকার লঙ্ঘন,গুমের জন্য অতীতে যেভাবে সরকার প্রধানদের বিচার হয়েছে,সেভাবে বিচারের আওতায় আনা হবে।

বিএনপির আন্দোলনে সরকার ভয় পেয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন,আন্দোলন দেখে সরকার ভয় পেয়ে গেছে তাই আবার লাঠিয়াল বাহিনী নামিয়ে দিয়েছে।

মির্জা ফখরুল বলেন,স্বাধীন দেশে গুম হওয়া পরিবারের আহাজারি দুর্ভাগ্যজনক। গত ১৫ বছর ধরে সব অধিকার কেড়ে নিয়েছে হাসিনা সরকার।এই আর্তনাদ আহাজারি কতদিন চলবে?

তিনি বলেন,সারা দেশে ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছে। ভয় দেখিয়ে গুম খুন করে রাষ্ট্র চালাচ্ছে সরকার। মিথ্যাচারের জন্য বিশেষ নোবেল পুরষ্কার দেয়া উচিত সরকারকে।

বিএনপি মহাসচিব বলেন,আন্দোলন দেখে সরকার ভয় পেয়ে গেছে তাই আবার লাঠিয়াল বাহিনী নামিয়ে দিয়েছে। মানুষ জেগে উঠেছে। সবাই এগিয়ে আসুন দেশ রক্ষার জন্য। এমন আন্দোলন গড়ে তুলি এই সরকারের পতন ঘটিয়ে মানবতার সরকর গঠন করি।

স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, গুম খুনের সাথে যারা জড়িত আছে তারা কিন্তু চিহ্নিত হয়ে গেছে। দেশে চিহ্নিত হয়েছে বিদেশেও চিহ্নিত হয়েছে। আপনাদের এই গুম খুনের কারণে বাংলাদেশের র্যাবের কয়েকজন কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আপনারা (আওয়ামী লীগ) বিশ্বের কাছে এ দেশকে ছোট করেছেন।

তিনি বলেন, যারা গুম হয়েছে তাদের ছেলেমেয়ে আত্মীয়-স্বজনের কান্না থামবে না যতদিন না এই অবৈধ সরকারকে পতন করতে না পারি। যারা এই গুম, খুনের সাথে জড়িত তারা রেহাই পাবেন না। দেশের মাটিতে রেহাই পাবেন না। বিদেশে বাড়ি গাড়ী করেছেন সেখানে গিয়েও রেহাই পাবেন না। আপনাদের বিচার দেশের মাটিতে হবে। এবং বিদেশের আদালতেও হবে।