Home জাতীয় সরকারেরর লুটপাটের নীতিই বর্তমান বিদ্যুৎ সংকটের জন্য দায়ী–ছাত্র ফেডারেশন

সরকারেরর লুটপাটের নীতিই বর্তমান বিদ্যুৎ সংকটের জন্য দায়ী–ছাত্র ফেডারেশন

33

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মশিউর রহমান খান রিচার্ড ও সাধারণ সম্পাদক সৈকত আরিফ আজ ৮ জুলাই এক বিবৃতিতে দেশজুড়ে বিদ্যুতের লোডশেডিংয়ের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, বিদ্যুৎখাতে সরকারের লুটেরা নীতি বর্তমান সংকট সৃষ্টি করেছে। সরকার সাময়িক সমস্যা সমাধানে বিপুল পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করলেও বিদ্যুৎ উৎপাদনের কাঁচামালের নিরাপত্তা তৈরীতে ব্যর্থ হয়েছে। ফলে কাঁচামালের জন্য আমদানি নির্ভরতা বেড়েছে এবং বর্তমান বৈশ্বিক বাস্তবতায় দেশ বিপদজনক পরিস্থিতির মুখোমুখি হয়েছে। ছাত্র ফেডারেশনের পক্ষ থেকে আমরা বারংবার দেশীয় কোম্পানী বাপেক্স ও পেট্রোবাংলার মালিকানায় দেশের স্থলভাগ ও সমুদ্র বøকের গ্যাস উত্তোলনের প্রস্তাব করলেও সরকার তাতে কর্ণপাত না করায় দেশের জ্বালানী নিরাপত্তা আজ বিপদজনক পরিস্থিতির সম্মুখীন হয়েছে।

নেতৃবৃন্দ আরও বলেন, সরকারের বিদ্যুৎ উৎপাদনে কুইক রেন্টালের উপর অতিরিক্ত নির্ভরতার কারণে সরকারি সংগঠনের সাথে জড়িতদের মালিকানাধীন বিভিন্ন কম্পানীকে বসিয়ে রেখেও প্রায় ৫০ হাজার কোটি টাকা ক্যাপাসিটি চার্জের নামে ভর্তুকি দিতে হয়েছে। ফলস্বরূপ বিদ্যুৎখাতে তৈরী হয়েছে লুটপাটের স্বর্গরাজ্য। গ্যাস ও জ্বালানী উন্নয়ন তহবিলে জনগণ নিয়ত যে অর্থ প্রদান করে এক বিপুল তহবিল গঠন করা হয়েছিলো তা এই সরকারি দলের লুটপাটেই নিঃশেষ হয়েছে। ফলে বর্তমানে সৃষ্ট জ্বালানী উৎপাদনের কাঁচামালের সংকটের সময়ে এই জ্বালানী নিরাপত্তা তহবিল কোনো কাজেই আসছে না। জনসম্মতিহীন জবাবদিহিবিহীন এই সরকার লুটপাট ব্যতীত জনগণ ও দেশের প্রতি কোনো দায়ই বোধ করছে না। তাই সরকারপ্রধান নিয়ম করে লোডশেডিং প্রদানের মতো দায়িত্বহীন মন্তব্য করতে পারছেন।

নেতৃবৃন্দ বর্তমানের সংকট উত্তোরণে দেশীয় কম্পানীগুলোকে কাজে লাগানোসহ যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবি জানান এবং এই লুটেরা ভোটারবিহীন সরকারকে পরিবর্তন করতে ভোটাধিকার ও গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা গড়ে তুলতে জনগণের প্রতি বৃহত্তর রাজনৈতিক ঐক্য গড়ে তোলার আহŸান জানান।