টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষে পর্যটকদের নিয়ে যাওয়া একটি সাবমার্সিবল আটলান্টিকের উত্তর আমেরিকার উপকূলে নিখোঁজ হয়েছে। তবে এই ঘটনায় কতজন নিখোঁজ রয়েছেন তা জানা যায়নি। সোমবার ওই ডুবোযানের সন্ধানে তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু হয়েছে। খবর আমাদের সময়.কম
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে বোস্টন কোস্টগার্ড বলেছে, ডুবোযানটির খোঁজে অভিযান চলছে। তবে নিখোঁজ হওয়ার সময় ডুবোযানটিতে কতজন পর্যটক ছিলেন, তা পরিষ্কার নয়।
ট্যুর অপারেটর ওশানগেট বলেছেন, ক্রুদের নিরাপদে ফিরিয়ে আনার জন্য সমস্ত বিকল্প কাজে লাগিয়ে অনুসন্ধান চালিয়ে যাওয়া হচ্ছে। তারা আরও জানিয়েছে, বেশ কয়েকটি সরকারী সংস্থা এবং গভীর সমুদ্রের কোম্পানিগুলির কাছ থেকে ব্যাপক সহায়তা পাচ্ছে।
টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার জন্য ২ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলারের বিনিময়ে কিছু ছোট ছোট ডুবোযান পর্যটক ও বিশেষজ্ঞদের আটলান্টিকের তলদেশে নিয়ে যায়। টাইটানিক দর্শনের এই অভিযা— সমুদ্র তলে অবতরণ এবং আরোহণে প্রায় আট ঘণ্টা সময়ের প্রয়োজন হয়।
১৯১২ সালে তৎকালীন বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী এই জাহাজ সাউদাম্পটন থেকে নিউইয়র্কের উদ্দেশ্যে প্রথম সমুদ্রযাত্রায় বিশাল বরফখণ্ডের সঙ্গে ধাক্কা খেয়ে ডুবে যায়। জাহাজটিতে ২ হাজার ২০০ জন যাত্রী ও ক্রু ছিলেন। ভয়াবহ দুর্ঘটনায় তাদের মধ্যে এক হাজার ৫০০ জনেরও বেশি মারা যান।