Home শিক্ষা ও ক্যাম্পাস সমাজকে ভারসাম্যহীনতা থেকে রক্ষার উদ্দেশ্য হচ্ছে যাকাত প্রদান করা: ইবি উপাচার্য

সমাজকে ভারসাম্যহীনতা থেকে রক্ষার উদ্দেশ্য হচ্ছে যাকাত প্রদান করা: ইবি উপাচার্য

32

নূর ই আলম, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, একটি সমাজে ভারসাম্যহীন বিরাজ করে সেই সমাজে সহিংসতা ও অস্থিরতা বাড়ে। সমাজকে ভারসাম্যহীনতা থেকে রক্ষা করার উদ্দেশ্যই হচ্ছে যাকাত প্রদান করা।

রবিবার (১৫ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে জিনিয়াস স্কলারশিপ প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ছাত্র জীবনের কর্তব্য হচ্ছে লেখাপড়া, সময়ানুবর্তিতা ও নিজ বিভাগকে নিয়ে সন্তুষ্ট বা খাপ খাওয়ানো। যখনই যাকাতের স্কলারশিপ নিয়ে নিজেরদের পড়াশোনায় মনোযোগী হয়ে ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রের কল্যাণে নিয়োজিত হতে পারবে তখন এ স্কলারশিপের স্বার্থকতা আসবে।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) এর উদ্যোগে কুষ্টিয়া জোনের স্নাতক শিক্ষার্থীদের জিনিয়াস স্কলারশিপ অ্যাওয়ার্ড প্রদান এবং কার্যকর ই-মেইল লেখার সক্ষমতা বৃদ্ধির অধিবেশন অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সিজেডএম’র অপারেশন প্রধান কাজী আহমেদ ফারুকীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান এবং স্বাগত বক্তা হিসেবে অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া উপস্থিত ছিলেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, সিজেডএমের অতিথিবৃন্দ’সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জানা যায়, জিনিয়াস বৃত্তি সুবিধা কুষ্টিয়া অঞ্চলে শুরু থেকে এপর্যন্ত ১২০০ এর অধিক শিক্ষার্থী এ সুবিধা পেয়েছেন। এতে শুধু ইবি ক্যাম্পাসের ৮৯৮ জন এ সুবিধা পেয়েছেন। বর্তমান কুষ্টিয়া অঞ্চলে এ সুবিধা পাচ্ছেন ৬০০ শিক্ষার্থী। যেখানে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৪৫০ জন শিক্ষার্থী পাচ্ছেন। এবং নব্য পুরস্কারপ্রাপ্ত ২০৩ জনের মধ্যে ১৭৩ জন হলেন ইবি শিক্ষার্থী।

অনুষ্ঠানে কুষ্টিয়া মেডিক্যাল কলেজের শাহাদাত হোসেন মেহেদী, অর্থনীতি বিভাগের (ইবি) শিক্ষার্থী অমিত কুমার, জিওগ্রাফিক বিভাগের (ইবি) শিক্ষার্থী বৃষ্টি দাস, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের (ইবি) শিক্ষার্থী ইসরাফিল, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাজমুস সাকিবকে সিজেডএম জিনিয়াস স্কলারশিপ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।