Home শিক্ষা ও ক্যাম্পাস ইসলামিক ক্যালিগ্রাফিতে সেজেছে বশেমুরবিপ্রবি ক্যাম্পাস

ইসলামিক ক্যালিগ্রাফিতে সেজেছে বশেমুরবিপ্রবি ক্যাম্পাস

42

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে ইসলামিক ক্যালিগ্রাফি, আর্ট ও দেয়াল লিখনে নতুনভাবে সেজেছে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন।

১৪ জুন (মঙ্গলবার) বিকাল থেকে এ ইসলামিক ক্যালিগ্রাফির কাজ শুরু করেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের একাংশ৷ তাদের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক ভবনের দেয়ালসহ বিভিন্ন জায়গায় স্থান পেয়েছে এ ক্যালিগ্রাফিগুলো৷ আল্লাহর রাসুল হযরত মুহাম্মদ (সাঃ) এর প্রতি ভালোবাসা প্রকাশের অংশ হিসেবেই এ উদ্যোগ।

এ বিষয়ে ক্যালিগ্রাফি কাজের সাথে যুক্ত বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রাজন শিকদার জানায়, আপামর ছাত্রদের মনে আল্লাহর রাসুলের প্রতি কতটা ভালোবাসা আছে এটিই তারই প্রকাশ। নিজেরা উদ্যোগ নিয়ে, ফান্ড কালেকশন করে, নিজেরাই রাত জেগে উক্ত কাজের আঞ্জাম দিয়েছে।

তিনি আরও জানায়, গত ১০ ই জুন (শুক্রবার) বশেমুরবিপ্রবির সেন্ট্রাল মসজিদ থেকে জুম্মার নামাজের পরে সাধারণ শিক্ষার্থীরা ভারতে বিজেপির দুই দায়িত্বশীল কর্তৃক আল্লাহর রাসুলের (সাঃ) চরম অবমাননার প্রতিবাদের বিক্ষোভ মিছিল শেষে একটি সংক্ষিপ্ত সমাবেশ থেকে উপস্থিত আনুমানিক পাঁচ শতাধিক শিক্ষার্থীরা মিলে সিদ্ধান্ত নেয় আর্ট অব মুহাম্মদ (Art for Muhammad-PBUH) এর ও ফান্ড গঠন করে ক্যাম্পাসে আল্লাহর রাসুল (সাঃ) এর প্রতি ভালোবাসা প্রকাশে ক্যালিগ্রাফি, দেয়াল লিখনের। উক্ত বিষয়টি বিশ্ববিদ্যালয়ের কযেকটি গ্রুপে ঘোষণা হলে বেশ কিছু শিক্ষার্থীরা সাড়া দেয় এবং নিজ উদ্যোগে গতকাল থেকে কাজ শুরু করে।

উল্লেখ্য, এর আগে ক্যাম্পাসে আর্কিটেকচার বিভাগসহ কয়েকটি সংগঠন গ্রাফিতি অঙ্কন করলেও ইসলামিক ক্যালিগ্রাফি এই প্রথম৷