Home জাতীয় সকালেই পড়ুন আলোচিত যত খবর

সকালেই পড়ুন আলোচিত যত খবর

21

ডেস্ক রিপোর্ট: শুভ সকাল। আজ শনিবার। দিনটি শুরু করুন প্রথম আলো অনলাইনের শীর্ষ কয়েকটি খবর পড়ে।

চুলায় গ্যাস না থাকলেও বিল দিতে হচ্ছে
নওরিনের মতো রাজধানীর বিভিন্ন এলাকার বাসিন্দা এমনই গ্যাস-সংকটে দিন কাটাচ্ছেন। দিনের বেশির ভাগ সময় গ্যাস থাকে না। গভীর রাতে গ্যাস এলে তাঁদের রান্না করতে হচ্ছে। তবে গ্যাসের চুলায় আগুন থাকুক বা না থাকুক, রান্না হোক বা না হোক, মাস শেষে নির্ধারিত গ্যাস বিল দিতেই হচ্ছে।

পাকিস্তানের রিজার্ভে মিটবে না তিন সপ্তাহের আমদানি ব্যয়ও
টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে শাহবাজ শরিফ বলেন, ‘আমি বিস্তারিত প্রসঙ্গে যাচ্ছি না। শুধু বলব, আমরা অকল্পনীয় অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে আছি। আইএমএফের যে শর্তগুলো আমাদের মানতে হবে তা ধারণাতীত। তবে আমাদের শর্তগুলো মেনে নিতে হবে।

চক্র গড়ে দুই দশক ধরে চুরি, নেতৃত্বে ‘সিলেটি সাঈদ’
পরিচিত ‘সিলেটি সাঈদ’ নামে। আসল নাম মো. সাহেদ। চোর মহলে ‘বদ্দা’ বলেও পরিচিত তিনি। মহাসড়কে রপ্তানির পোশাক চুরির অন্যতম হোতা বলা হয়ে থাকে তাঁকে। দুই দশকের বেশি সময় ধরে তিনি রপ্তানির পোশাক চুরির সঙ্গে জড়িত। এ পর্যন্ত তিনি আটবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছেন। কিন্তু কোনো না কোনোভাবে ছাড়া পেয়েছেন।

ছোট্ট কাকুলির চিঠি পেয়ে ইতালি থেকে মোটরসাইকেল চালিয়ে সাতক্ষীরায় এসেছেন আন্দ্রেয়া
সাতক্ষীরার তালা উপজেলার হরিণখোলা গ্রামের এক শিশু কাকুলি সরকার (৯)। অজপাড়াগাঁয়ের এই শিশুর সঙ্গে সখ্য ইতালির ৩২ বছরের যুবক আন্দ্রেয়া ডেলসোলভাটোরের। চিঠি আর ছবি আদান-প্রদানের মাধ্যমে ছোট্ট এই শিশুর সঙ্গে বন্ধুত্ব গড়ে উঠেছে আন্দ্রেয়ার। ছোট হাতে লেখা চিঠিতে কাকুলি তাঁর গ্রাম দেখার জন্য আন্দ্রেয়াকে আমন্ত্রণ জনিয়েছিল।

পথ ভুলে গেছে দাবি চীনের, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সফর স্থগিত
যুক্তরাষ্ট্রের আকাশে শনাক্ত হওয়া সন্দেহজনক চীনা ‘গোয়েন্দা’ বেলুনটি আবহাওয়া পর্যবেক্ষণের কাজে নিয়োজিত ও এটি ভুল করে সেদেশে গেছে বলে দাবি করেছে বেইজিং। গত বৃহস্পতিবার বেলুনটি শনাক্ত করার পর মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, চীনের এই গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে।

চ্যাটজিপিটি গুগলকে ধ্বংস করতে পারে
গত বছরের নভেম্বরে বাজারে আসার পর বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ওপেনএআইয়ে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট ‘চ্যাটজিপিটি’। এরই মধ্যে মাসে ১০ কোটিরও বেশি ব্যবহারকারী নিয়মিত চ্যাটজিপিটি ব্যবহার করছেন। জনপ্রিয়তার শীর্ষে থাকা এই চ্যাটজিপিটি এক বা দুই বছরের মধ্যে গুগলের ব্যবসা ধ্বংস করতে পারে বলে আশঙ্কা করছেন জিমেইল নির্মাতা পল বাখাইট।

কিয়ারা–সিদ্ধার্থের বিয়েতে যেসব খাবার থাকছে
রাজস্থানের জয়সলমীরের সূর্যগড় প্যালেসে এই রাজকীয় বিয়ের আসর বসছে। তাঁদের বিয়েতে রাজকীয় মেনু থাকবে, তা বলার অপেক্ষা রাখে না। এর মধ্যে কিছু মেনু ফাঁস হয়েছে। জানা গেছে, সিদ্ধার্থ ও কিয়ারার বিয়েতে বাজরার রুটি, বাজরার সোয়াসহ আরও নানা রাজস্থানি বাহারি পদ থাকবে।

মার্তিনেজের সেই সেভের গুরুত্ব ‘বোঝেননি’ মেসি
ফাইনালের স্কোরলাইন তখন ৩-৩। নির্ধারিত ও অতিরিক্ত সময়ের হাড্ডাহাড্ডি ও শ্বাসরুদ্ধকর লড়াই শেষের পথে। রেফারির বাঁশি বাজার পরই ম্যাচ গড়াবে টাইব্রেকারে। নিকোলাস ওতামেন্দির ভুলে হঠাৎই আর্জেন্টাইন বক্সের সামনে গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজকে একা পেয়ে যান মুয়ানি।
প্রথমআলো