Home জাতীয় সকালেই পড়ুন আলোচিত ১০ খবর

সকালেই পড়ুন আলোচিত ১০ খবর

21

ডেস্ক রিপোর্ট: শুভ সকাল। আজ মঙ্গলবার। দিনের কাজ শুরুর প্রাক্কালে পড়তে পারেন দেশ-বিদেশের নানা খবর ও বিশ্লেষণ। এর মধ্যে গতকালকের সবচেয়ে বড় খবর ছিল দেশের ২২তম প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন সংক্রান্ত নানা খবর। আর আন্তর্জাতিক ঘটনার ক্ষেত্রে এখনো বড় খবর সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের ভয়াবহ ভূমিকম্প ও উদ্ধার অভিযান, সঙ্গে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ তো আছেই। এ ছড়াও আছে রাজনীতি, অপরাধ, বিনোদন, বাণিজ্য ও খেলা জগতের নানা খবর।
তাই দিনের শুরুতেই পড়ুন আলোচিত ১০টি খবর, যা হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে।

রাষ্ট্রপতির বেতন কত, অন্যান্য সুবিধা কী
বিনা প্রতিদ্বন্দ্বিতায় দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মো. সাহাবুদ্দিন। আগামী ২৪ এপ্রিল তাঁর নতুন রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করার কথা। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে ২৩ এপ্রিল। তার মানে আর দুই মাসের কিছু বেশি সময় পর বঙ্গভবনের নতুন বাসিন্দা হতে যাচ্ছেন মো. সাহাবুদ্দিন।
রাষ্ট্রপতি কী কী ক্ষমতা ও সুযোগ-সুবিধা পান, তা বলা আছে দেশের সংবিধান ও দ্য প্রেসিডেন্টস (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজ) (সংশোধন) অ্যাক্টে। স্বাভাবিকভাবেই নতুন রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনও এসব ক্ষমতা ও সুযোগ-সুবিধা ভোগ করবেন।

ইসলামী ব্যাংক থেকে পদত্যাগ করেছেন মো. সাহাবুদ্দিন
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের (আইবিবিএল) পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করেছেন নির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তাঁর পদত্যাগের বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন আইবিবিএলের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ মুনিরুল মওলা। চট্টগ্রামের জেএমসি বিল্ডার্সের পক্ষে ২০১৭ সালের জুনে মো. সাহাবুদ্দিন ব্যাংকটির পরিচালক নিযুক্ত হন এবং এরপর তিনি ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পান। এত দিন একই পদে বহাল ছিলেন। রাষ্ট্রপতি পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার পর তিনি ব্যাংকটি থেকে পদত্যাগ করেন।

উড়োজাহাজে চড়ানোর পর মাকে বাড়ি বানিয়ে দিলেন সেই শিপন
জরাজীর্ণ ঘরে কষ্টের জীবন ছিল ফেনীর চরচান্দিয়া গ্রামের গীরু বালা রায়ের। বর্ষায় টিনের ফুটো গলে ঘরে পানি পড়ত। আর শীতে হু হু করে ঢুকত হিমেল বাতাস। ছেলেমেয়ে নিয়ে অনেক সময় না ঘুমিয়েই রাত পার করতে হতো। ৬২ বছর বয়সে এসে সেই কষ্ট ঘুচেছে গীরু বালার। ‘মায়ের স্বর্গ’ নামের নতুন বাড়িতে উঠেছেন তিনি। তাঁকে সেই বাড়ি বানিয়ে দিয়েছেন দুই ছেলে—শিপন রায় ও রতন রায়।

ভাঙারি দোকানের মোটরসাইকেল পুড়িয়ে মামলা দিয়েছে পুলিশ, অভিযোগ বিএনপির
ভাঙারি দোকানের অচল মোটরসাইকেল পুড়িয়ে বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন দলটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ। তিনি বলেছেন, গত শনিবার দিনে পদযাত্রা কর্মসূচি পালন করেছিল বিএনপি। কিন্তু সেদিন গভীর রাতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে ভাঙাড়ি দোকান থেকে অচল মোটরসাইকেল নিয়ে তা পুড়িয়ে বিএনপি নেতা-কর্মীদের নামে মিথ্যা মামলা দিয়েছে পুলিশ।

আখাউড়া থেকে আগরতলায় শিগগিরই ট্রেন চলবে: মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কিছুদিনের মধ্যেই আগরতলা ও আখাউড়ার মধ্যে ট্রেন চলাচল শুরু হবে। সোমবার বিকেলে ত্রিপুরার রাজধানী আগরতলার স্বামী বিবেকানন্দ ময়দানে নির্বাচনী সভায় তিনি এ কথা বলেন। নরেন্দ্র মোদি বলেন, ত্রিপুরার রেল যোগাযোগব্যবস্থায় ব্যাপক অগ্রগতি হয়েছে। আগরতলা ও আখাউড়ার মধ্যে রেলের যে প্রকল্প ছিল, তা খুব শিগগির শেষ হবে। ভারতের তরফে কাজ ইতিমধ্যেই প্রায় শেষ হয়ে গিয়েছে। বাংলাদেশের তরফেও দ্রুত কাজ হচ্ছে।

নতুন বাংলা পাঠ্যবইয়ে নারী লেখকেরা কোথায়
২০২৩ সালে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের হাতে এসেছে নতুন কারিকুলামের ভিত্তিতে রচিত নতুন পাঠ্যবই। প্রাক্‌-প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত কারিকুলাম রিভিউ করা হয়েছে এবং নতুন কারিকুলামের ভিত্তিতে নতুন বই প্রণয়নের প্রক্রিয়া অব্যাহত আছে। গত বছর কিছু স্কুলে ষষ্ঠ শ্রেণিতে পরীক্ষামূলকভাবে নতুন বই চালু করা হলেও এ বছরই প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সব শিক্ষার্থীর জন্য নতুন কারিকুলামের ভিত্তিতে রচিত নতুন বই সরবরাহ করা হয়েছে। বাংলা সাহিত্যচর্চার সঙ্গে যেহেতু সম্পৃক্ততা রয়েছে, তাই খুব আগ্রহ নিয়ে অপেক্ষা করছিলাম ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাংলা পাঠ্যবইয়ে কী আছে, তা জানার জন্য। অবশেষে হাতে এল নতুন বই দুটি।

সর্বজনীন পেনশনের জন্য কর্তৃপক্ষ গঠন, সুবিধা পাবেন না সরকারি কর্মচারীরা
দেশে সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু করতে জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠন করেছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ রোববার এক প্রজ্ঞাপনের মাধ্যমে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩-এর আওতায় এই কর্তৃপক্ষ গঠন করেছে। যদিও প্রজ্ঞাপনে কর্তৃপক্ষ গঠন বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি। শুধু বলা হয়েছে, সিদ্ধান্তটি অবিলম্বে কার্যকর হবে। জাতীয় সংসদে পাস হওয়ার পর গত ৩১ জানুয়ারি রাষ্ট্রপতি আবদুল হামিদে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩-এর অনুমোদন দেন। তারপরই এটি গেজেট আকারে প্রকাশ করা হয়।

হ‌ুমায়ুন ফরীদি বলতেন ‘শত্রুকে বধ করার জন্য আমার “হাসি টুকু” অস্ত্র হিসেবে ব্যবহার করি’
বিভিন্ন সাক্ষাৎকার কিংবা ব্যক্তিগত আলোচনায় জীবন নিয়ে নিজের উপলব্ধির কথাগুলো অনায়াসে বলতেন হ‌ুমায়ুন ফরীদি। তাঁর কথাগুলো কে কীভাবে নেবেন, সেসব চিন্তা করতেন না। তিনি কখনোই কারও সঙ্গে নিজেকে মেলাতেন না। তিনি ছিলেন স্বতন্ত্র, যেন নিজেই একটি প্রতিষ্ঠান। কালক্রমে প্রিয় অভিনেতার জীবনযাপন, প্রেম-ভালোবাসার সম্পর্কের সেসব কথায় থাকত জীবনকে বদলে দেওয়ার মতো অনেক উপাদান। ভক্তরা এখনো তাঁকে সেসব উক্তি দিয়ে শ্রদ্ধা জানান। নিরলস পরিশ্রমী ও জীবনের সঙ্গে আপসহীন এই তারকার আজ মৃত্যুবার্ষিকী। চলে যাওয়ার ১১ বছর।

ভালোবাসা দিবসে ঢাকার কোন হোটেলে কী আয়োজন
‘ভ্যালেন্টাইন অন দ্য স্কাই লাইন’ শিরোনামে হোটেল রিজেন্সিতে থাকছে বিশেষ আয়োজন। রুফটপ গার্ডেন রেস্টুরেন্ট ‘গ্রিল অন দ্য স্কাই লাইনে’ কাপলদের জন্য থাকবে ৮ হাজার ৫৮৫ টাকা বারবিকিউ বুফে ডিনারের ব্যবস্থা। অতিথিদের স্বাগত জানাতে ভ্যালেন্টাইন স্পেশাল ড্রিংক ও হার্ট শেপ স্পেশাল কেক দিয়ে থাকছে আপ্যায়নের ব্যবস্থা। মোমবাতির হালকা স্নিগ্ধ আভায় জনপ্রিয় সংগীতশিল্পীদের নিয়ে লাইভ মিউজিক উপভোগ করার সুযোগ থাকছে এদিন।

পেনাল্টি ঠেকিয়েই মৃত্যুর কোলে ঢলে পড়লেন গোলকিপার
ফুটবল মাঠে অসুস্থ হয়ে মৃত্যুর ঘটনা কম নেই। ক্যামেরুনের মার্ক ভিভিয়ান ফোর মৃত্যু এখনো অনেকে মনে রেখেছেন। ২০০৩ সালে কনফেডারেশনস কাপে কলম্বিয়ার বিপক্ষে মাঠেই হার্ট অ্যাটাকের শিকার হয়ে মারা যান মার্ক ভিভিয়ান ফো। ক্লাব ফুটবলে অনেক আগ থেকেই এমন মর্মান্তিক ঘটনা ঘটছে।
প্রথমআলো