Home জাতীয় সকালেই পড়ুন আলোচিত ১০টি খবর

সকালেই পড়ুন আলোচিত ১০টি খবর

21

ডেস্ক রিপোর্ট: শুভ সকাল। আজ বুধবার। দিনের কাজ শুরুর প্রাক্কালে পড়তে পারেন দেশ-বিদেশের নানা খবর ও বিশ্লেষণ। এর মধ্যে গতকালের সবচেয়ে বড় খবর ছিল দেশের ২২তম রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনসংক্রান্ত খবর। আর আন্তর্জাতিক ঘটনার ক্ষেত্রে গতকালের বড় খবর ছিল বিবিসির দিল্লি ও মুম্বাইয়ের কার্যালয়ে ভারত সরকারের আয়কর বিভাগের তল্লাশি। এ ছাড়া আছে রাজনীতি, অপরাধ, বিনোদন, বাণিজ্য ও খেলাজগতের নানা খবর।

তাই দিনের শুরুতেই পড়ুন আলোচিত ১০টি খবর, যা হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে।

মো. সাহাবুদ্দিনকে মনোনয়নের কারণ নিয়ে কৌতূহল কাটছে না আওয়ামী লীগ নেতাদের
দেশের রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে বেছে নেওয়ার বিষয়ে কৌতূহল কাটছে না ক্ষমতাসীন দল আওয়ামী লীগে। দলটির নেতারা বলছেন, শুধু সবাইকে চমকে দেওয়ার জন্যই আলোচনার বাইরে থাকা মো. সাহাবুদ্দিনকে দলীয় প্রধান শেখ হাসিনা বেছে নিয়েছেন বলে মনে হয় না। রাষ্ট্রপতি প্রার্থী বাছাইয়ে অতি গোপনীয়তা অবলম্বন ও আলোচনায় থাকা পুরোদস্তুর রাজনীতিকের বাইরে একজনকে বেছে নেওয়ার পেছনে কী বিবেচনা কাজ করেছে, সেটাই বোঝার চেষ্টা করছেন নেতারা।

গত দুই দিনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি ও মন্ত্রিসভার সদস্য ও সংসদ সদস্য মিলিয়ে ১৫ জনের সঙ্গে কথা হয়েছে এই প্রতিবেদকের। তাঁদের বক্তব্যের সারমর্ম হচ্ছে—কয়েক মাস ধরে রাষ্ট্রপতি পদে যাঁদের নিয়ে আলোচনা হয়েছে, সেসব নাম হাওয়া থেকে আসেনি।

ভারতে বিবিসির কার্যালয়ে তল্লাশি নিয়ে নিন্দার ঝড়
বিবিসির দিল্লি ও মুম্বাইয়ের কার্যালয়ে ভারত সরকারের আয়কর বিভাগের তল্লাশি নিয়ে দেশজুড়ে নিন্দা ও সমালোচনার ঝড় বইছে। বিরোধীদের কেউ বলেছেন, এটা বিনাশকালে বিপরীত বুদ্ধি। কেউ বলেছেন, গৌতম আদানি ‘সেবি’তে গেলে তাঁকে সাদর আপ্যায়ন করা হয়, আর বিবিসির ভাগ্যে জোটে তল্লাশি। এডিটরস গিল্ডও এই তল্লাশির তীব্র নিন্দা ও উদ্বেগ প্রকাশ করে এক বিবৃতিতে বলেছে, বিবিসির ক্ষেত্রে যা ঘটেছে, তা সরকারের পুরোনো রীতিরই ধারাবাহিকতা। বারবার সরকার এভাবে ভয় দেখিয়ে সংবাদপত্র ও সংবাদমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা করে চলেছে।

‘আমাকে বেঁধে মুখে পানি ঢালতে থাকে, এতে নিশ্বাস বন্ধের অবস্থা হয়’
‘টিউশনি থেকে আসছি বলার সঙ্গে সঙ্গে আমাকে ক্রিকেটের স্টাম্প দিয়ে আঘাত করে ইমতিয়াজ আলম। তারপর আমাকে বেঁধে ফেলে এবং সে অবস্থায় মুখে পানি ঢালতে থাকে। একপর্যায়ে নিশ্বাস বন্ধ হওয়ার উপক্রম হলে পানি ঢালা বন্ধ করে। এরপর তালিকা ধরে কয়েকজনের নাম বের করে বলে, আমরা কোথাও (রেটিনা কোচিং সেন্টার) ক্লাস নিই কি না? আমি আমারটা উত্তর দিলাম, না। অন্যদেরটা জানি না। সঙ্গে সঙ্গে শুরু হয় স্টাম্প, প্লাস্টিকের পাইপ, কাঠের তক্তা—এসব দিয়ে মারধর। একপর্যায়ে মাটিতে শুয়ে পড়লে দুই মিনিট চেয়ারে বসিয়ে পানি খাওয়ানো হয়। এরপর আবার জয়েন্টগুলোতে স্টাম্প দিয়ে আঘাত করতে থাকে।’

নির্যাতনের এই বর্ণনা দিয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) চতুর্থ বর্ষের ছাত্র সাকিব হোসেন। গত বুধবার রাতে কলেজের প্রধান ছাত্রাবাসে সাকিবের সঙ্গে আরও তিন ছাত্রকে নির্যাতন করেন ছাত্রলীগের নেতা–কর্মীরা।

হাতিরঝিলে ৫০০০ হাঁস ছাড়বে রাজউক
জীববৈচিত্র্য রক্ষা ও সৌন্দর্যবৃদ্ধির অংশ হিসেবে হাতিরঝিলে পর্যায়ক্রমে পাঁচ হাজার হাঁস ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এর অংশ হিসেবে মঙ্গলবার ৩০০ হাঁস হাতিরঝিলে আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করা হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজউকের চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা।

আনিছুর রহমান মিঞা বলেন, সব হাঁস দেখভালের জন্য জনবলও নিয়োগ দেওয়া হবে। পাশাপাশি হাঁসগুলোর যাতে খাবারের সংকট না হয়, সে ব্যবস্থাও নেবে রাজউক।

মাশরাফির নেতৃত্বে সিলেট প্রথমবার ফাইনালে
শেষ ১৮ বলে রংপুর রাইডার্সের প্রয়োজন ছিল ৩৩ রান, বাকি ৭ উইকেট, ক্রিজে দুই থিতু ব্যাটসম্যান রনি তালুকদার ও নুরুল হাসান। মুশফিকুর রহিম এর আগে বেশ কিছুক্ষণ মাঠের বাইরে ছিলেন। ১৮তম ওভার শুরুর আগে মুশফিকের ফিল্ডিংয়ে ফেরার সময় একটা বিরতি পড়ল খেলায়, তাতেই যেন ছন্দপতন হলো রংপুরের। সে ওভারে তানজিম হাসানের বলে ক্যাচ দিলেন নুরুল, উইকেটকিপারের মিস ফিল্ডিংয়ে রান নিতে গিয়ে রানআউট রনি। লুক উডের করা পরের ওভারে নেই মেহেদী হাসান ও ডোয়াইন ব্রাভোও। যে ম্যাচটা হাত থেকে প্রায় বেরিয়ে গিয়েছিল সিলেট স্ট্রাইকার্সের, সেটিই তারা জিতল ১৯ রানের ব্যবধানে! রংপুরকে বিদায় করে দিয়ে প্রথমবারের মতো বিপিএলের ফাইনালে গেল সিলেটের কোনো ফ্র্যাঞ্চাইজি।

মনিপুর স্কুলের পরিচালনা কমিটি ‘সম্মানীর নামে’ নিয়েছে দেড় কোটি টাকা
নিয়ম না থাকলেও রাজধানীর মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের পরিচালনা কমিটির সভাপতি, সদস্যসচিব ও সদস্যরা মিলে দেড় কোটি টাকা নিয়েছেন। সম্মানীর নামে ছয় বছরে (২০১৬ থেকে ২০২২ সাল) তাঁরা এই অর্থ নিয়েছেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) তদন্তে উঠে এসেছে।

গৌতম আদানি প্রসঙ্গে নরেন্দ্র মোদিকে বাংলাদেশ নিয়ে প্রশ্ন কংগ্রেসের
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে কংগ্রেস আরও একবার জানতে চাইল, শিল্পপতি গৌতম আদানির ব্যবসায়িক স্বার্থ চরিতার্থ করতে তিনি পররাষ্ট্রনীতির অপব্যবহার করেছেন কি না। সে জন্য বাংলাদেশকে তিনি ব্যবহার করেছেন কি না।

আদানি গোষ্ঠীর সঙ্গে প্রধানমন্ত্রী মোদির সখ্য এবং ওই প্রতিষ্ঠানের ব্যবসায়িক লাভের জন্য সরকারি নীতির ‘অপব্যবহার’ নিয়ে কংগ্রেস প্রতিদিন তিনটি করে প্রশ্ন করে যাচ্ছে। প্রতিদিনের এই প্রশ্নমালার নাম ‘হাম আদানি কে হ্যায় কৌন’। মঙ্গলবার নবম দিনে কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশের করা তিনটি প্রশ্নজুড়ে ছিল বাংলাদেশে আদানির বিদ্যুৎ রপ্তানির চুক্তি এবং যেখান থেকে তা সরবরাহ হবে সেই গোড্ডা প্রকল্প।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের হলে ছাত্রীকে সাড়ে ৪ ঘণ্টা নির্যাতন, নেতৃত্বে ছাত্রলীগ নেত্রী
কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলে সাড়ে চার ঘণ্টা আটকে রেখে নির্যাতন করার অভিযোগ করেছেন প্রথম বর্ষের এক ছাত্রী। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসভাপতি সানজিদা চৌধুরীর নেতৃত্বে তাঁর অনুসারীরা দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে এ ঘটনা ঘটিয়েছেন।

একনজরে সর্বজনীন পেনশন, যা জেনে নিতে পারেন
সাত বছর ধরে আলোচনা চলছিল যে দেশে একটি সর্বজনীন পেনশনব্যবস্থা চালু হবে। ২০১৭-১৮ অর্থবছর থেকে প্রতিবারই বাজেটে প্রতিশ্রুতি দিয়ে আসছিলেন প্রথমে প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পরে বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিন্তু কাজটি পেছাচ্ছিল।

তবে ১৮ বছরের বেশি বয়সী দেশের সব নাগরিকই যে পেনশনব্যবস্থার আওতায় আসছেন, সেটি এখন নিশ্চিত হয়েছে। বয়স্ক জনগোষ্ঠীকে সুরক্ষা দিতে সরকার এ ব্যাপারে আইন করেছে এবং গত রোববার কর্তৃপক্ষ গঠনের প্রজ্ঞাপনও জারি করেছে।

সেই নায়িকা ২৮ বছর পর
অক্ষয় কুমার, সালমান খান, শাহরুখ খান তিন দশকের বেশি সময় ধরে বড় পর্দায় দাপিয়ে বেড়াচ্ছেন। কিন্তু তাঁদের বহু হিট ছবির অনেক নায়িকা সময়ের স্রোতে হারিয়ে গেছেন। গ্ল্যামার জগৎ থেকে দূরে তাঁরা স্বামী, সন্তান নিয়ে ঘোর সংসারী হয়ে উঠেছেন। এ রকমই এক হারিয়ে যাওয়া নায়িকা আবার বড় পর্দায় ফিরছেন। একসময় অক্ষয় আর তাঁর জুটি রুপালি পর্দায় ঝড় তুলেছিল।

১৯৯১ সালে মুক্তিপ্রাপ্ত বলিউড সুপারস্টার অক্ষয় কুমারের ‘সৌগন্ধ’ ছবির সেই নায়িকাকে কী মনে আছে? ছিপছিপে গড়ন, উজ্জ্বল শ্যামবর্ণ আর গভীর দুটি চোখ তাঁর। নাম তাঁর শান্তিপ্রিয়া। এই ছবিতে অক্ষয়ের সঙ্গে জুটি বেঁধে বলিউড সাম্রাজ্যে পা রেখেছিলেন দক্ষিণি নায়িকা শান্তিপ্রিয়া।
প্রথমআলো