Home রাজনীতি শ্রমিকশ্রেণির মুক্তির দর্শনের অন্যতম রূপকার এঙ্গেলসের মৃত্যু বার্ষিকীতে বাসদ

শ্রমিকশ্রেণির মুক্তির দর্শনের অন্যতম রূপকার এঙ্গেলসের মৃত্যু বার্ষিকীতে বাসদ

33

স্টাফ রিপোটার: ৫ আগস্ট মানব ইতিহাসের অন্যতম মহানায়ক, সর্বহারা শ্রেণির মহান নেতা মার্কসবাদী দর্শনের অন্যতম রুপকার কমরেড ফ্রেডরিখ এঙ্গেলস এর ১২৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর উদ্যোগে আজ বিকাল সাড়ে ৫টায় এক স্মরণসভা সেগুনবাগিচাস্থ ভ্যানগার্ড মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বাসদ এর সাধারণ সম্পাদক ও বাম গণতান্ত্রিক জোটের শীর্ষ নেতা কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তব্য রাখেন বাসদ এর সহকারি সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন ও সম্পাদক মণ্ডলীর সদস্য কমরেড নিখিল দাস। সভাটি পরিচালনা করেন বাসদ কেন্দ্রীয় পাঠচক্র ফোরাম ও পার্টির আন্তর্জাতিক যোগাযোগ বিভাগের সদস্য নাসির উদ্দিন প্রিন্স।

স্মরণসভায় নেতৃবৃন্দ বলেন, শ্রমিক শ্রেণির মুক্তির দর্শনের অন্যতম উদ্গাতা ছিলেন মহামতি ফ্রেডরিখ এঙ্গেলস। নিজে শিল্পপতি পরিবারে জন্ম নিলেও আরাম আয়েস বিত্ত বৈভবের মোহ ত্যাগ করে সারা জীবন শ্রমজীবী মানুষের মুক্তির সংগ্রামে তিনি ছিলেন একাত্ম। কার্ল মার্কস এর অকৃত্রিম বন্ধু হিসেবে তিনি বিপ্লবী তত্ত্ব ও সংগঠন নির্মাণে রেখেছেন অগ্রণী ভূমিকা। মার্কস ও এঙ্গেলসের সম্পর্ক শুধু বন্ধুত্বেরই নয় তা ছিল তারও উপরে সত্যিকারের কমিউনিস্ট সম্পর্ক।তাঁর অনবদ্য সৃষ্টি ‘ইংল্যান্ডের শ্রমিক শ্রেণির অবস্থা’ মার্কস এর তাত্ত্বিক বুনিয়াদ সৃষ্টিতেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। কমিউনিস্ট আন্দোলনে কমিউনিস্ট ইশতেহার হলো প্রথম দলিল যা নির্মান করেছিলেন মার্কস এঙ্গেলস দুজনে।এই দুই মহান ব্যক্তি সমাজ বিকাশের সাধারণ সূত্রকে তত্ত্বায়িত করে সমাজে শোষণ- বৈষম্যের স্বরূপ উদঘাটন করেছেন। হাজির করেছেন ব্যক্তিগত সম্পত্তি আবলোপন করে সামাজিক মালিকানার সমাজতান্ত্রিক সমাজের তাত্ত্বিক কাঠামো। যা বিগত প্রায় ২ শতাব্দী ধরে শ্রমজীবী মানুষের মুক্তির সংগ্রামের হাতিয়ার। এছাড়াও ফ্রেডরিখ এঙ্গলেস রচিত প্রকৃতির দ্বান্দ্বিকতা, পরিবার-ব্যক্তিগত মালিকানা ও রাষ্ট্রের উৎপত্তি, এণ্টি ডুরিং প্রভৃতি মার্ক্সবাদী জ্ঞানভাণ্ডারের এক অমূল্য সংযোজন।

আজকের দিনে আমরা যারা কমিউনিস্ট আন্দোলন গড়ে তোলার সংগ্রামে নিয়োজিত আছি তাদের জন্য ফ্রেডরিখ এঙ্গেলস এর জীবন ও সংগ্রাম এক অমূল্য শিক্ষা। ব্যক্তিগত খ্যাতি, যশ, মোহ কিংবা প্রতিষ্ঠাকে উপেক্ষা করে জীবনের প্রতিটি মুহুর্তকে যেভাবে সর্বহারার মুক্তির সংগ্রামে নিজেকে নিয়োজিত করেছিলেন তিনি তা আমাদের পথ দেখাবে বলেও নেতৃবৃন্দ উল্লেখ করেন।