Home রাজনীতি শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ করেছে আওয়ামী লীগ

শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ করেছে আওয়ামী লীগ

64

নাজির আহমেদ সজল : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিএনপি জামায়াত সন্ত্রাসীদের কুরুচিপূর্ন বক্তব্য, হত্যার হুমকি ও রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ-প্রতিবাদ সমাবেশ করেছে আওয়ামী লীগ।এদিন সকাল থেকে আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোও আলাদাভাবে প্রতিবাদ-বিক্ষোভ করেছে। আজ শনিবার সকাল থেকে দিনব্যাপী এই প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সরকারি দলটির নেতারা।
এদিন সকালে রাজধানীর ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে এক বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে করে স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিন। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিনের সভাপতি কামরুল হাসান রিপনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কাজী নজিবুল্লাহ হিরু, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ, সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু। অনুষ্ঠান সঞ্চলনা করে স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিনের সাধারণ সম্পাদক তারিক সাঈদ। পরে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করেন স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা। এতে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পদক এবং মহানগর দক্ষিনের সভাপতি-সাধারণ সম্পাদক নেতৃত্ব দেন।
একইদিন সকালে শেখ হাসিনাকে নিয়ে কুরুচিপূর্ন বক্তব্য, হত্যার হুমকির প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ কৃষক লীগ। সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও প্রবীণ রাজনীতিবিদ মতিয়া চৌধুরী। বাংলাদেশ কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্রের সভাপতিত্বে বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতিসহ কৃষক লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন। একইদিন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে রাজধানীর প্রবেশধার হিসেবেখ্যাত ডেমরা চৌরাস্তায় প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লার বড় ছেলে মশিউর রহমান মোল্লা সজল। এ সময় উপস্থিত ছিলেন ডেমরা থানা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট রফিকুল ইসলাম মাসুদ, ৬৪নং ওয়ার্ড কাউন্সিলর বীরমুক্তিযোদ্ধা মাসুদুর রহমান মোল্লা বাবুল, ৬৮নং ওয়ার্ড কাউন্সিলর মাহমুদুল হাসান পলিন,সারুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, ডেমরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাবিবুর রহমান হাবু, সাধারণ সম্পাদক আবুল বাশার, সাবেক ছাত্রনেতা রুহুল আমিন মোল্লা, ৬৬নং ওয়ার্ড আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক হানিফ তালুকদার,বাঁশেরপুল ৫নং ইউনিট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলম মানিক, ৭নং ইউনিট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ হুমায়ুন,ডেমরা ইউনিয়ন যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি আ. রহমানসহ স্থানীয় আওয়ামী লীগ-যুবলীগ ও শ্রমিক লীগ নেতৃবৃন্দ। পরে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে ডেমরা,স্টাফ কোয়াটার হয়ে সারুলিয়া বাজারের চা পট্রি গিয়ে শেষ হয়। এ সময় গোটা এলাকায় যানজটের সৃষ্টি হয়। অপরদিকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলুর নেতৃত্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন ওয়ারী থানা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবুল হোসেন, ৩৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান মাকসুদ,৩৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি খন্দকার মইনুর রহমান জুয়েল, সাধারণ সম্পাদক মোশারফ হোসেন ও প্রচার সম্পাদক আনোয়ার পারভেজ শ্যামল প্রমুখ। শনিবার সকালে যাত্রাবাড়ি চৌরাস্তায় প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করেছে যাত্রাবাড়ি থানা শ্রমিক লীগ। এতে নেতৃত্ব দিয়েছেন যাত্রাবাড়ি থানা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক বাচ্চু খন্দকার। আরো উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কে এম আজম খসরু, যাত্রাবাড়ি থানা শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবদুর রব,যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান প্রমূখ। এছাড়াও দেশজুড়ে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মহানগর যুবলীগ। মিছিল শেষে তারা নগরীর পাটগুদাম ব্রীজমোড় জয় বাংলা চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ করে। শনিবার দুপুরে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বৃষ্টিতে ভিজেই নগরীর বেশ কয়েকটি সড়ক প্রদিক্ষণ করে এ বিক্ষোভ সমাবেশ করেন তারা। সমাবেশে বক্তব্য রাখেন মহানগর যুবলীগের আহ্বায়ক মোহাম্মদ শাহীনুর, সিনিয়র আহ্বায়ক রাসেল পাঠান, সদস্য জিয়াউল হক জিয়া, অ্যাডভোকেট সলিমুল্লাহ রসুল, শাহ আলমগীর জয়, রাজীব খান, শেখ মোহাম্মদ আল আমিন, রাসেল আহমেদ, যুবলীগ নেতা মারুফ আহমেদ মুন্না প্রমুখ।
খুলনা প্রতিনিধি: বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে খুলনায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের উদ্যোগে শনিবার দুপুরে দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।
মিছিল শেষে জেলা আওয়ামী লীগের সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ হারুনুর রশিদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত অধিকারি, জেলা আওয়ামী লীগ নেতা কাজী বাদশা মিয়া, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এম এম মুজিবর রহমান, সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু, কামরুজ্জামান জামাল, অসিত বরণ বিশ্বাস, এম.এ রিয়াজ কচি, হোসনে আরা চম্পা, মানিকুজ্জামান অশোক, শেখ আবু হানিফ, আজিজুর রহমান রাসেল, পারভেজ হাওলাদার ও সাধারণ সম্পাদক ইমরান হোসেন ইমু।
ঝালকাঠি প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি ও হত্যার হুমকির প্রতিবাদে ঝালকাঠি জেলার নলছিটিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। শনিবার সকালে বিক্ষোভ মিছিলটি উপজেলার বিজয় উল্লাস চত্বর থেকে বের হয়ে শহরের প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। এর আগে সেখানে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি তছলিম উদ্দিন চৌধুরীর, পৌর মেয়র আব্দুল ওয়াহেদ কবির খান, উপজেলা যুবলীগের আহ্বায়ক দুলাল চৌধুরী, উপজেলা ছাত্র লীগের সভাপতি অনীক রহমান সরদার প্রমুখ।
নারায়নগঞ্জ প্রতিনিধি: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে নারায়নগঞ্জের সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটি। শনিবার সকালে সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের উদ্যোগে এ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন উপজেলা আওয়ামী লীগের প্রথম যুগ্ম আহবায়ক ও সাবেক সাংসদ আলহাজ্ব আবদুল্লাহ আল কায়সার হাসনাত। বিক্ষোভ প্রতিবাদ ও সমাবেশে উপস্থিত ছিলেন সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ইঞ্জিনিয়ার মাসুদূর রহমান মাসুমসহ স্থানীয় নেতাকর্মীরা।
গোপালগঞ্জ প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিএনপি কর্তৃক হত্যার হুমকির প্রতিবাদে গোপালগঞ্জে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ এ কর্মসূচীর আয়োজন করে। শনিবার সকাল ১১টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় চৌরঙ্গীতে গিয়ে শেষ হয়। এতে জেলা ও উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, তাঁতী লীগ, মহিলা আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। পরে সেখানে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শেখ রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, সহ সভাপতি শেখ লুৎফর রহমান বাচ্চু, কেন্দ্রীয় কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি শরীফ আশরাফ আলী, যুগ্ম সাধারণ সম্পাদক এসএম আক্কাস আলী, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল হামিদসহ অনেক। এছাড়াও প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে রাঙ্গামাটি, পাবনা, সিরাজগঞ্জ, কিশোরগঞ্জ, মুন্সীগঞ্জসহ দেশের সকল জেলা-উপজেলা আওয়ামী লীগ।