Home শিক্ষা ও ক্যাম্পাস শিক্ষা ও গবেষণা নিয়ে কাজ করতে টোকিও ইউনিভার্সিটির সাথে জাবির সমঝোতা চুক্তি

শিক্ষা ও গবেষণা নিয়ে কাজ করতে টোকিও ইউনিভার্সিটির সাথে জাবির সমঝোতা চুক্তি

282

বোরহান উদ্দিন রব্বানী, জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সঙ্গে আজ টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ-এর সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সমঝোতা স্মারক চুক্তিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার এবং টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ-এর পক্ষে অধ্যাপক মাসাহিকো তোগাওয়া (Prof. TOGAWA, Masahiko) স্বাক্ষর করেন।

১৭ ই আগস্ট বৃহস্পতিবার সকাল দশটায় উপাচার্য অফিসের কনফারেন্স কক্ষে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ, প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মাসউদ ইমরান, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রঞ্জন সাহা পার্থ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ চুক্তির আওতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদভুক্ত বিভাগসমূহের শিক্ষক-শিক্ষার্থীগণ দ্বি- পাক্ষিক শিক্ষা, গবেষণা-প্রকাশনা এবং সেমিনার ইত্যাদি কর্মকাণ্ডে অংশগ্রহণের সুযোগ পাবেন।
এ বিষয়ে সামাজ বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ জানান, আমাদের শিক্ষা ও গবেষণার মান উন্নয়নে আমরা একসাথে কাজ করার জন্য চুক্তিটি সম্পন্ন করি। এতে করে আমাদের শিক্ষার্থীরা সেমিনারের মাধ্যমে টোকিও ইউনিভার্সিটির সাথে কাজ করতে পারবে। এ নিয়ে আমাদের একটি দীর্ঘ পরিকল্পনা আছে। আমরা ধীরে ধীরে তা বাস্তবায় করবো। আর চুক্তির মাধমে সমাজ বিজ্ঞান অনুষদের সকল বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা কাজ করতে পারবে।