Home রাজনীতি শহীদ বুদ্ধিজীবী দিবসে জাসদের শ্রদ্ধা নিবেদন

শহীদ বুদ্ধিজীবী দিবসে জাসদের শ্রদ্ধা নিবেদন

25

ডেস্ক রিপোর্ট: শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটি আজ ১৪ ডিসেম্বর বুধবার সকাল ৭ টায় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে। এ সময় উপস্থিত ছিলেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি, সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি সহ- সভাপতি বীরমুক্তিযোদ্ধা সফি উদ্দিন মোল্লা, যুগ্ম-সাধারণ সম্পাদক নাট্যজন নাদের চৌধুরী, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ সভাপতি বীরমুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা, জাসদ ঢাকা মহানগর পশ্চিমের সভাপতি নুরুন্নবী, সাধারণ সম্পাদক মফিজুর রহমান বাবুল সহ জাসদ ও সহযোগী সহযোগী সংগঠনসমূহের কেন্দ্রীয় ও মহানগর নেতৃবৃন্দ। শ্রদ্ধা নিবেদনের পর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ চত্তর উপস্থিত দলীয় নেতা-কর্মী এবং জনগণের উদ্দেশ্যে ভাষণে জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, জাতিকে মেধাশূণ্য করা এবং জাতির অসাম্প্রদায়িক মানবতা চিন্তাদর্শণের বিকাশ রুদ্ধ করতেই পাকহানাদার বাহিনী ও তাদের এদেশীয় দালাল জামাত, শিবির, মুসলিম লীগ, নেজামে ইসলামীসহ পাকিস্তানপন্থী রাজনৈতিক দলগুলির সমন্বয়ে গঠিত রাজাকার আলবদর বাহিনী জাতির আলোকবর্তিকা বুদ্ধিজীবীদের সুপরিকল্পিতভাবে হত্যা করেছিল। বঙ্গবন্ধু ও কর্নেল তাহেরকে হত্যার পর মুশতাক, জিয়া, এরশাদ, খালেদা জিয়ার হাতধরে এই খুনি রাজাকার আলবদর রাজনৈতিক পুনরুত্থান ঘটেছিল, রাষ্ট্রক্ষমতার অংশীদার হয়েছিল। জনাব ইনু বলেন, বিএনপি-জামাতের ক্ষমতা পুনর্দখলের আন্দোলন আসলে রাজাকার আলবদরদের গোলাম আযম সৃষ্ট ‘পূর্ব পাকিস্তান পুনরুদ্ধার’ আন্দোলন। তিনি বলেন, জাসদ, ১৪দলসহ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অসাম্প্রদায়িক গণতান্ত্রিক প্রগতিশীল রাজনৈতিক দল ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধ বিরোধী শক্তি ও তাদের রাজনৈতিক সঙ্গীদের ক্ষমতা পুনর্দখলের আন্দোলন প্রতিহত করবে। বাংলাদেশের মাটিতে পাকিস্তানপন্থী রাজাকার আলবদর ও তাদের রাজনৈতিক সঙ্গীরা আর কোনোদিন ক্ষমতায় আসতে পারবে না।
শহীদ বুদ্ধিজীবী দিবসে জাসদের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল ভোর ৬টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ।
শহীদ বুদ্ধিজীবী দিবসে জাসদের জেলা, উপজেলা কমিটিসমূহ নিজ নিজ এলাকায় শহীদ মিনার, শহীদ বেদী, বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন, আলোচনাসভা, মোমবাতি প্রজ্জ্বলনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে।