Home শোক ও স্মরণ লেখক, গবেষক ও নাট্যকার আহাম্মদ কবীরের স্মরণ সভা অনুষ্ঠিত

লেখক, গবেষক ও নাট্যকার আহাম্মদ কবীরের স্মরণ সভা অনুষ্ঠিত

16

ডেস্ক রিপোর্ট: সাংস্কৃতিক সংগঠন সারগাম সংগীত পরিষদের উপদেষ্টা লেখক, নাট্যকার, গবেষক ও ট্রেড ইউনিয়ানিস্ট প্রয়াত আহাম্মদ কবীরের প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৯ মার্চ) বিকালে সারগাম সংগীত পরিষদের অস্থায়ী কার্যালয়ে এ সভার আয়োজন করা হয়।

ইলিয়াস খানের সভাপতিত্বে ও নাট্যকর্মী শাহরিয়ার হান্নানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন আইন ও অধিকার সংস্থা চট্টগ্রামের সভাপতি অ্যাডভোকেট উত্তম কুমার দত্ত। বিশেষ অতিথি ছিলেন বধ্যভূমি বাস্তবায়ন কমিটির সদস্য সচিব শাহাবুদ্দিন আঙ্গুর, তীর্থংকর নাট্য গোষ্ঠীর সভাপতি জসিম উদ্দিন আহমেদ, বীজন নাট্য গোষ্ঠীর দল প্রধান মোশারফ ভূঁইয়া পলাশ ও নাট্যাভিনেতা ওবায়দুল হক মুন্না।

অনুষ্ঠানের শুরুতে আহাম্মদ কবীরের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভায় বক্তারা বলেন, ‘আহাম্মদ কবীর শুধু নাট্যকার ও গবেষক ছিলেন না, একাধারে শ্রমিক নেতাও ছিলেন। সর্বদা শ্রমিকের পক্ষ হয়ে দাবি আদায়ের মূল কারিগর ছিলেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স ডিগ্রী অর্জন করেও সামান্য শ্রমিকের চাকরি করতেন, শুধুমাত্র শ্রমিকদের কথা বলার জন্য, শ্রমিকদের দাবি আদায় করার জন্য। আহাম্মদ কবীর ছিলেন একজন দক্ষ সংগঠক ও সমাজকর্মী। তিনি সর্বদা সাদাসিধা জীবন যাপন করতে পছন্দ করতেন।’