Home রাজনীতি ঈদযাত্রা পুরোটাই ভাল হয়েছে, ঈদ আনন্দায়ক হয়েছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঈদযাত্রা পুরোটাই ভাল হয়েছে, ঈদ আনন্দায়ক হয়েছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

21

স্টাফ রিপোটার : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, এবারের ঈদযাত্রা ঝামেলাহীন ও আনন্দদায়ক হয়েছে। মানুষ স্বচ্ছন্দে বাড়ি যেতে পেরেছে এবং ফিরতে পারছে। গতবারের চেয়ে পশু কোরবানি এবার বেশি হয়েছে। তীব্র তাপদাহের মধ্যে ঈদে প্রশান্তির বৃষ্টি এসেছে। এটা আল্লাহর বিশেষ রহমত। এখন আমন ধান রোপণের সময়। তীব্র তাপদাহে ক্ষেত খামার চৌচির হয়ে পড়েছিল। বৃষ্টি হওয়ার ফলে কৃষকের কাছে ধানের বীজ রোপণ করা সহজ হয়েছে। কৃষকের কাছে এ বৃষ্টিটা ঈদের উপহার।

প্রতিমন্ত্রী আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে কর্মকর্তা-কর্মচারীদের সাথে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় শেষে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, গত শুক্রবার ঢাকা সদরঘাট টার্মিনালের লালকুঠি ঘাটে ‘এমভি ময়ুর-৭’ লঞ্চে অগ্নিকাণ্ড ঘটে। তাৎক্ষণিক ব্যবস্থা নেয়ায় কোন হতাহত হয়নি। ঘটনা তদন্তে নৌপরিবহন অধিদফতর ছয় সদস্যের একটি কমিটি করেছে। কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, এদিকে গতকাল শনিবার ঝালকাঠির সুগন্ধা নদীতে তেলবাহী জাহাজ ‘ওটি সাগর নন্দিনী-২’ এ অগ্নিকাণ্ড ঘটে। রান্নাঘর থেকে আগুনের সূত্রপাত। ওয়েল ট্যাংকারে আগুন না লাগায় বড় ধরনের বিপর্যয় থেকে বেঁচে গেছে। এই ঘটনায় ঝালকাঠি জেলা প্রশাসন একটি তদন্ত কমিটি গঠন করেছে।

প্রতিমন্ত্রী বলেন, নৌনিরাপত্তার জন্য যতটুকু প্রস্তুতি দরকার সেটি আগে পর্যাপ্ত ছিলনা। গত ১৫ বছরে আমরা নিরাপত্তার জন্য যথেষ্ট ব্যবস্থা নিয়েছি। নৌপথ খননের ব্যবস্থা নিয়েছি। নৌপথ খননের জন্য ড্রেজার সংগ্রহ করছি। আগামী ৩ বছর পর আধুনিক নৌপথ ও নৌনিরাপত্তায় যথাযথ ব্যবস্থা দেখা যাবে। এলক্ষ্যে যেসব ব্যবস্থা নেয়া দরকার সেটি করতে পারবো।