Home সারাদেশ র‍্যাবকে নিয়ম বর্হিভুতভাবে ব্যবহার করা হয়েছে :সচেতন নাগরিকবৃন্দ

র‍্যাবকে নিয়ম বর্হিভুতভাবে ব্যবহার করা হয়েছে :সচেতন নাগরিকবৃন্দ

21

জেসমিন নিহতের ঘটনার বিচার বিভাগীয় দাবি রাজশাহীর বিশিষ্ঠজনদের

পাভেল ইসলাম মিমুল রাজশাহী : জেসমিন অপহরণ ও নিহতের ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবী জানিয়েছে রাজশাহীর বিশিষ্টজনরা। এই ঘটনায় র‍্যাবকে বর্হিভুত ভাবে ব্যাবহার করা হয়েছে।

শনিবার দুপুরে রাজশাহী সাংবাদিক ইউনিয়নে রাজশাহী সচেতন নাগিরিকবৃন্দ এক সংবাদ সম্মেলনে তারা এই দাবি করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন লেখক ও হেরিটেজ রাজশাহীর সভাপতি মাহবুব সিদ্দিকী।

তিনি বলেন,সরেজমিন অনুসন্ধানের জন্য রাজশাহীর বিশিষ্ট নাগরিকদের একটি দল গতকাল ৩১ মার্চ ২০২৩ নওগাঁয় যায়। এসময় আমরা জানতে পারি,জেসমিনের বিরুদ্ধে থানায় এজাহার না করে সরাসরি তুলে নিয়ে যাওয়া অপহরণের শামিল।

পরে সরকারী বাহিনীর হেফাজতে তাঁর মৃত্যুর ঘটনা অত্যন্ত রহস্যময়। সুষ্ঠু তদন্তের মাধ্যমেই এর পেছনের মূল কারণ উদ্ঘাটন করা সম্ভব হবে। যুগ্ম সচিব পদ মর্যাদার একজন ব্যক্তির এ ঘটনার সাথে সম্পৃক্ততার যে বর্ণনা ইতিমধ্যে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে তার যথাযথ তদন্ত হওয়া দরকার। কেননা নিহত জেসমিনও প্রজাতন্ত্রের একজন কর্মচারী ছিলেন।

সুতরাং,জেসমিন অপরাধ করে থাকলে খুব সহজেই বিভাগীয় পদক্ষেপ নেয়া যেত। তা না করে র‍্যাব কে নিয়ম বহিরভূত ভাবে ব্যবহার করা হয়েছে। এজন্য রাজশাহীর বিশিষ্টজনরা বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের মাধ্যমে জেসমিনের নিহত হবার ঘটনার যথাযথ কারণ অনুসন্ধান এবং দোষীদের শাস্তির দাবি জানাচ্ছেন।

তিনি বলেন,নিহত জেসমিনের পরিবারের সদস্যদের সাথে কথা বলে অনুসন্ধানকারী দলের ধারনা জন্মেছে যে,সৃষ্ট পরিস্থিতিতে তারা ভীত সন্ত্রস্ত এবং নিরাপত্তা হীনতায় ভুগছেন।

এসময় উপস্থিত ছিলেন,রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বিশিষ্ট কলামিস্ট ও রাষ্ট্রচিন্তার সদস্য প্রফেসর ড. ইফতিখারুল আলম মাসউদ,রাষ্ট্রসংস্কার আন্দোলন রাজশাহীর আহ্বায়ক এডভোকেট হাসনাত বেগ,যুব অধিকার পরিষদ রাজশাহীর নেতা ওমর ফারুক, রাষ্ট্রচিন্তার কেন্দ্রীয় আহ্বায়ক মাহমুদ জামাল কাদেরী প্রমুখ।