Home জাতীয় ‘রোজ গার্ডেন’ হচ্ছে ‘ঢাকা মহানগর জাদুঘর’

‘রোজ গার্ডেন’ হচ্ছে ‘ঢাকা মহানগর জাদুঘর’

46

ডেস্ক রিপোর্ট: নাম বদলে যাচ্ছে ঐতিহাসিক রোজ গার্ডেনের। রোজ গার্ডেনের তিনতলা আবাসিক ভবনটিকে সংস্কার করে ‘ঢাকা মহানগর জাদুঘর’ নামে নামকরণ করা হচ্ছে। এই কার্যক্রমের অগ্রগতি নিয়ে গতকাল মঙ্গলবার আলোচনা হয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে। সংসদ ভবনে অনুষ্ঠিত এই বৈঠকে কক্সবাজারে একটি বিশেষায়িত ‘বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর’ নির্মাণের ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।
বৈঠকে বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহামূল্যবান নির্দশনসমূহ চুরি, হারানো বা নাশকতার ঝুঁকি এড়ানোর লক্ষ্যে স্টোরকিপার ও নিরাপত্তা প্রহরী পদে আউটসোর্সিংয়ের পরিবর্তে স্থায়ী পদে জনবল নিয়োগের জন্য প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে কমিটি সুপারিশ করেছে।
শিল্পকলা একাডেমির ঢাকায় কর্মরত সাত জন কালচারাল কর্মকর্তাকে দ্রুততম সময়ের মধ্যে ঢাকার বাহিরে পদায়নের জন্যও মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি। এছাড়া, নীলফামারী জেলা সদরে অবস্থিত নীলকুঠি ভবনটি গেজেটভুক্তকরণের উদ্যোগ নিতে কমিটি তাগিদ দিয়েছে।

কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মমতাজ বেগম, আসাদুজ্জামান নূর, সুবর্ণা মুস্তাফা ও শেরীফা কাদের অংশ নেন। জাতীয় জাদুঘরে সংরক্ষিত সবগুলো নিদর্শন প্রদর্শনের ক্ষেত্রে গ্যালারির সংখ্যা বৃদ্ধিকরণ কার্যক্রমের অগ্রগতি, রংপুরে বিভাগীয় জাদুঘর প্রতিষ্ঠা কার্যক্রমের অগ্রগতি, জাতীয় জাদুঘরের গ্যালারিতে অডিও গাইড ব্যবস্থা চালু এবং লাইট অ্যান্ড সাউন্ড শো ব্যবস্থা চালুকরণের অগ্রগতি এবং জাতীয় জাদুঘরের সবগুলো গ্যালারিকে ভার্চুয়াল গ্যালারিতে রূপান্তর কার্যক্রমের অগ্রগতি নিয়েও গতকালের বৈঠকে আলোচনা হয়েছে।
ইত্তফোক