Home সারাদেশ রাণীশংকৈলে ঘন কুয়শা ও মৃদু শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত

রাণীশংকৈলে ঘন কুয়শা ও মৃদু শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত

51

বিজয় রায়, রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধিঃ হিমালয়ের কাছাকাছি অবস্থিত উত্তরের জেলা ঠাকুরগাঁও গত কয়েক দিন ধরে দেখা ঘন কুয়াশার পাল্লা দিয়ে বাড়ছে শীত।

ঘন কুয়াশার পাশাপাশি হিমেল হাওয়ার ছোবলে স্বাভাবিক চলাফেরায় বেশ কষ্ট হয়ে পড়েছে। মঙ্গলবার ১৬ জানুয়ারি জেলা শহরসহ রাণীশংকৈল উপজেলায় এমন চিত্র দেখা গেছে।

তাপ মাত্রা নেমে এসেছে ৯থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা হিসাবে রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর ।

তার পরও সারাদিন ঢাকা রয়েছে ঘন কুয়াশায়। এমন অবস্থা বিরাজ করায় বিপাকে পড়েছে খেটে খাওয়া সাধারণ মানুষ। এরকম বৈরি আবহাওয়ায় দিনে আনে দিনে খাওয়া মানুষেরা গরম কাপড়ের অভাবে কাজের সন্ধানে বের হতে পারেনা। কঠিন কষ্টে চলছে তাদের জীবন। একই সাথে মৃদু শৈত্যপ্রবাহে অসহায় হয়ে পড়েছে ছিন্নমূল শীতার্ত মানুষেরা। বিভিন্ন শীত জনিত রোগে বেশি আক্রান্ত হচ্ছে বৃদ্ধ ও শিশুরা।

সন্ধ্যা নামার সাথে সাথে কুয়াশার চাদরে ঢেকে যায় সমস্ত বরাস্তা- ঘাট। পরদিন সারা বেলায় এমনি অবস্থা বিরাজ করে। এর ফলে চলাচলে অসুবিধায় হয় বিভিন্ন যানবাহনের চালক ও যাত্রীদের। রাস্তায় চলাচল করতে গেলে গাড়ির আলো থাকা সত্বেও ১০ হাত সামনে কিছুই দেখা যায় না। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হিমশিম খেতে হচ্ছে শিক্ষার্থীদের। এই শীত ও ঘন কুয়াশার কবল থেকে রেহাই পাইনি ধানের বীজতলা, বিভিন্ন জাতের রবি শস্য ও সবজির ক্ষেত। এমন আবহাওয়া আরো কয়েকদিন চলমান থাকলে চরম ভোগান্তির মোকাবেলা করে টিকে থাকতে প্রচন্ড বেকায়দায় পড়তে হবে রাণীশংকৈল উপজেলা বাসীকে।