Home জাতীয় যৌন হয়রানির শিকার নারীদের প্রতিবাদে আগ্রহ কম: জরিপ

যৌন হয়রানির শিকার নারীদের প্রতিবাদে আগ্রহ কম: জরিপ

60

প্রকাশ্যে হয়রানির শিকার হয়েও ৪৪ শতাংশ নারী কোনও সহায়তা পাননি বলে ওই অনলাইন জরিপে উঠে আসে।

ডেস্ক রিপোর্ট: বাস, লঞ্চ, ট্রেন, অন্যান্য যানবাহন ও টার্মিনালসহ গণপরিবহনে ৩৬ শতাংশ নারী নিয়মিত যৌন হয়রানির শিকার হন বলে এক জরিপে উঠে এসেছে।

শুক্রবার (২৬ আগস্ট) ‘জনস্থানে নিরাপত্তা ক্যাম্পেইন’ সম্পর্কিত অনলাইন জরিপটির ফলাফল প্রকাশ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

হয়রানির শিকার মাত্র এক শতাংশ আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা চেয়েছেন, এক শতাংশ ৯৯৯-এ ফোন করেছেন এবং এক শতাংশ সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদ করেছেন ও সহযোগিতা চেয়েছেন।

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম, টেক্সট মেসেজ, ই মেইলের মাধ্যমে ২৪ জেলার পাঁচ হাজার ১৮৭ জন নারীর অংশগ্রহণে ইউএনডিপি বাংলাদেশ, জাতীয় মানবাধিকার কমিশন ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) যৌথ উদ্যোগে জরিপটি পরিচালিত হয়।

জরিপের ফলাফলে জানানো হয় জনপরিসরে ৮৭ শতাংশ নারী জীবনে অন্তত একবার যৌন হয়রানির শিকার হন। আর ৬৬ শতাংশ নারী কয়েকবার এবং সাত শতাংশ নারী বারবার যৌন হয়রানিসহ নানা হয়রানির শিকার হন। তবে হয়রানির শিকার ৩৬ শতাংশ নারী প্রতিবাদ করেছেন বলে অনলাইনে পরিচালিত ওই জরিপে উঠে এসেছে।

জরিপের ফলাফলে দেখা যায়, ২৩ শতাংশ নারী রাস্তাঘাটে ও ১১ শতাংশ মার্কেট ও শপিং মলে হয়রানির শিকার হন। আর ১১ শতাংশ নারী অনলাইন প্ল্যালফর্মে সাইবার বুলিংয়ের শিকার হন।

এর মধ্যে ৪২ শতাংশ নারী উত্ত্যক্তের, ১২ শতাংশ অপ্রত্যাশিত স্পর্শ ও ১১ শতাংশ সাইবার বুলিংয়ের শিকার হন।

এছাড়া ৪২ ভাগ নারী ইভটিজিংয়ের শিকার হন। ১৭ ভাগ নারী পাবলিক প্লেসে অশোভন আচরণের এবং ১২ শতাংশ অপ্রত্যাশিত স্পর্শের শিকার হন।

জরিপে অংশ নেওয়া হয়রানির শিকার ৩৬ শতাংশ নারী প্রতিবাদ করেছেন। ৩৪ শতাংশ নারী কিছুই করেননি। সাত শতাংশ নারী পরিবারকে এ সম্পর্কে জানিয়েছেন এবং পাঁচ শতাংশ মানুষ আশপাশের মানুষের সহায়তা চেয়েছেন।

জরিপে দেখা যায়, ৫৭ শতাংশ নারী গণপরিবহণকে সবচেয়ে অনিরাপদ বলে মনে করছেন। অপরদিকে প্রকাশ্যে হয়রানির শিকার হয়েও ৪৪ শতাংশ নারী কোনও সহযোগিতা পাননি।
আমাদের সময়.কম