Home শিক্ষা ও ক্যাম্পাস যৌন নিপীড়ক শিক্ষক জনির বিরুদ্ধে শাস্তির দাবি

যৌন নিপীড়ক শিক্ষক জনির বিরুদ্ধে শাস্তির দাবি

191

জাবি প্রতিনিধি : যৌন নিপীড়নে অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনির শাস্তির দাবি জানিয়েছেন ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। সোমবার (০৬ নভেম্বর) বিকালে সংগঠটির জাবি সংসদের সদস্য তানজিম আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, মাহমুদুর রহমান জনির বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ প্রমাণিত হওয়ার পরেও বিশ্ববিদ্যালয় প্রশাসন শাস্তি দিতে বিলম্ব করছে। বরং শিক্ষক জনি অদৃশ্য ক্ষমতাবলে এখনো নিজ বিভাগে ক্লাস-পরীক্ষা নিচ্ছেন, যা শিক্ষার্থী এবং শিক্ষকদের জন্য অস্বস্তিকর পরিবেশ তৈরি করছে।

এতে বলা হয়, অভিযোগের প্রাথমিক সত্যতা যাচাইয়ে গঠিত কমিটির নানা টালবাহানার পর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে স্ট্রাকচার্ড কমিটি গঠন করতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রচলিত নিয়ম অনুযায়ী, স্ট্রাকচার্ড কমিটি গঠিত হলে অভিযুক্তকে অব্যাহতি দেয়ার নিয়ম থাকলেও শিক্ষক জনির ক্ষেত্রে দু’মাসের অধিক সময় অতিবাহিত হওয়ার পরেও তার প্রয়োগ দেখা যায়নি।

এতে আরো বলা হয়, বিশেষ ভয়ে বর্তমান উপাচার্য অভিযুক্ত শিক্ষককে শাস্তি প্রদানে গড়িমসি করে যাচ্ছেন। অথচ একজন নিপীড়ক শিক্ষকের জন্য বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি যেভাবে ক্ষুণ্ন হয়েছে তাতে অবিলম্বেই সুষ্ঠু বিচারের মাধ্যমে সেই কালিমা ঘুচানো বিশ্ববিদ্যালয় প্রশাসনের জন্য অপরিহার্য হয়ে পড়েছে।

বিবৃতিতে প্রশাসনের এমন অরাজকতার নিন্দা জানিয়ে জনিকে শাস্তির আওতায় আনার দাবী জানান ছাত্র ইউনিয়নের তোকর্মীরা। এছাড়া প্রশাসনের নিপীড়ক তোষণনীতির বিরুদ্ধে কঠোর আন্দোলনের হুশিয়ারিও দেন তারা।