Home সারাদেশ মৌলভীবাজারে ৫২তম সমবায় দিবস উদযাপন

মৌলভীবাজারে ৫২তম সমবায় দিবস উদযাপন

47

বিশেষ প্রতিনিধি, মৌলভীবাজার: সমবায়ে গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’– এ প্রতিপাদ্য ও শ্লোগান নিয়ে মৌলভীবাজারে পালিত হয়েছে ৫২তম জাতীয় সমবায় দিবস।

আজ শনিবার (৪ নভেম্বর ২০২৩) সকালে এ উপলক্ষে শহরে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়।

র‍্যালি শেষে সরকারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নেছার আহমদ এমপি।

সমবায়ী প্রতিনিধিদের পক্ষ থেকে বক্তব্য দেন জনবন্ধু বহুমুখী সমবায় সমিতির সভাপতি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা কমিটির অন্যতম সদস্য কমরেড দেওয়ান মাসুকুর রহমান,
সমবায়ী সমিতির সহ-সভাপতি আবু সুফিয়ান এবং দুর্বার সমবায় সমিতির সভাপতি রিংকু চক্রবর্তী প্রমুখ।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান মো. কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রভাংশু সোম মহান, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায় ও আঞ্চলিক সমবায় ইন্সটিটিউটের অধ্যক্ষ তোফায়েল আহমদ।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক কমরেড তাপস ঘোষ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন জেলা সমবায় কর্মকর্তা রহিম উদ্দিন তালুকদার।

সমবায়ী প্রতিনিধিদের পক্ষ থেকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা কমিটির অন্যতম সদস্য কমরেড দেওয়ান মাসুকুর রহমান বলেন, “বাংলাদেশের সংবিধানে সমবায়কে সম্পদের মালিকানার তৃতীয় খাত হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। তবে মুক্ত বাণিজ্যের যুগে রাষ্ট্রীয় মালিকানা ও ব্যক্তি মালিকানা খাতের তুলনায় সমবায় খাতের খুবই বেহাল দশা। বাংলাদেশে এখনো কৃষি সমবায়ের সম্ভাবনা খুবই উজ্জ্বল। উদ্যোক্তাদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় সরকারি আর্থিক প্রণোদনা সহায়তা ও শতকরা ২% সরল সুদে ঋণ সহায়তা প্রাপ্তি নিশ্চিত করা গেলে এবং সারাদেশে বিদ্যমান ইউসিসিএ সমুহের স্থাপনা ও স্থাবর-অস্থাবর সম্পদ যথাযথভাবে কাজে লাগাতে পারলে সমবায়ের মাধ্যমে কৃষি খাতে বিপ্লব ঘটানো সম্ভব।”

অনুষ্ঠানের আয়োজন করে মৌলভীবাজার জেলা প্রশাসন, জেলা সমবায় বিভাগ ও জেলা সমবায় ইউনিয়ন।

আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ মৌলভীবাজারের শ্রেষ্ঠ সমবায়ীদের মধ্যে পুরস্কার হিসাবে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করেন।