Home জাতীয় মোংলা ইপিজেড এলাকা থেকে হরিণ উদ্ধার

মোংলা ইপিজেড এলাকা থেকে হরিণ উদ্ধার

37

মোংলা (বাগেরহাট) মো. নূর আলমঃ মোংলায় লোকালয় থেকে একটি চিত্রা হরিণ উদ্ধার করেছে বনবিভাগ। আজ মঙ্গলবার (১৫ মার্চ) সকালে মোংলা ইপিজেড এলাকা থেকে হরিণটিকে উদ্ধার করা হয়। পরে হরিণটিকে বন বিভাগের কর্মকর্তা করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্র নিয়ে যান।

বন বিভাগ সূত্রে জানা যায়, আজ সকাল ৯ টার দিকে মোংলা ইপজেড এলাকায় চিত্রা হরিণটি দেখতে পান কয়েকজন স্থানিয়রা। এ সময় তাঁরা হরিণটিকে তাড়া করে আটক করেন। সকাল ৯ টার দিকে হরিণটিকে বনবিভাগ উদ্ধার করে করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

করমজল বন্য প্রানী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, লোকালয় থেকে উদ্ধার হওয়া হরিণটিকে ট্রলারে করে করমজল বন্য প্রানী প্রজনন কেন্দ্র নেওয়া হচ্ছে। প্রাথমিক চিকিৎসা শেষে হরিণটিকে সুন্দরবনে অবমুক্ত করা হবে।

ওসি স্থানীয়দের বরাত দিয়ে আরও জানান’ হরণটি ৭-৮ মাস আগে সুন্দরবন থেকে নদী সাঁতরিয়ে এ লোকালয়ে আসে। পরে স্থানীয়রা ধাওয়া করলে ইপিজেড এলাকায় ঝোঁপঝাড়ের ভিতরে লুকিয়ে যায়।

তবে অনেকে বলছেন সুন্দরবন থেকে এ যান্ত্রিক লোকালয়ে হরিণ আসা বা ৭-৮ মাস ধরে অবস্থান করা রহস্য জনক। কোন পাচারকারী চক্র হরিণটিকে ধরে নিয়ে যাওয়ার সময় হয়তো হরিণটি পালিয়ে যায়।