ডেস্ক রিপোর্ট: গনসালো রামোসের কথা খেয়াল আছে? কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ডের বিপক্ষে পর্তুগালের প্রথম একাদশ থেকে বাদ পড়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। সেদিন পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী তারকার জায়গায় নেমে হ্যাটট্রিক করেছিলেন রামোস। পর্তুগিজ ক্লাব বেনফিকায় খেলা এই ফরোয়ার্ড এবার ম্যানচেস্টার ইউনাইটেডেও রোনালদোর জায়গা নিতে পারেন। খবর প্রথমআলো

গত মৌসুমের মাঝপথে রোনালদো ইউনাইটেড ছেড়ে যাওয়ার পর ইউনাইটেড আর কোনো ফরোয়ার্ড নেয়নি। ইংল্যান্ডের পত্রিকা দ্য সান বলছে, চাইলে রামোসকে কিনতে পারে ইউনাইটেড। ইংলিশ ক্লাবটিকে এমনই প্রস্তাব দেওয়া হয়েছে বেনফিকা থেকে। শেষ পর্যন্ত রামোসকে ওল্ড ট্রাফোর্ডে দেখা যাবে কি না, সেটি আপাতত সময়ের অপেক্ষা। অপেক্ষা ক্লাব ফুটবলে আরও কয়েকজনের গন্তব্য নিয়েও।
কাগজে-কলমে ২০২৩-২৪ মৌসুমের দলবদল এখনো শুরু হয়নি। নতুন মৌসুমের দলবদলের মৌসুম শুরু হবে ১ জুলাই বা এর পর। এর মধ্যেই অবশ্য লিওনেল মেসি, করিম বেনজেমার মতো দুই তারকা ফুটবলারের দলবদলের বিষয় চূড়ান্ত হয়ে গেছে। বেনজেমাকে তো সৌদি ক্লাব আল ইত্তিহাদ আনুষ্ঠানিকভাবে পরিচয়ই করিয়ে দিয়েছে। আর মেসি ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের মেজর লিগের দল ইন্টার মায়ামিতে যাওয়ার।
দলবদল যেহেতু আনুষ্ঠানিকভাবে শুরুই হয়নি, তাই অনেক কিছুই ঘটতে পারে সামনে। তবে এখন পর্যন্ত যা খবর, তাতে বেশ কয়েকজন খেলোয়াড়ের নতুন গন্তব্যে যাওয়াটা নিশ্চিত। নিশ্চিত-অনিশ্চিতের মাঝামাঝিও দাঁড়িয়ে আছেন কেউ কেউ। এ ক্ষেত্রে কিলিয়ান এমবাপ্পের নামটিই সবচেয়ে বড়। যদিও ২৪ বছর বয়সী ফরাসি ফরোয়ার্ড স্পষ্ট করেই বলেছেন, সামনের মৌসুমে পিএসজিতে থাকতে চান। কিন্তু পিএসজিই তাঁকে রাখবে কি না, সেটি নিশ্চিত নয়। সামনের মৌসুমে পিএসজি এমবাপ্পেকে বিক্রি করতে পারবে না। কারণ, তত দিনে এমবাপ্পের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে। কিন্তু এবার বিক্রি করলে বড় অঙ্কের অর্থ রোজগারের সুযোগ আছে। এমবাপ্পের দলবদল তাই বড় কৌতূহল হয়েই থাকছে এবার।
২০২২-২৩ মৌসুমে ট্রেবল জয় করা ম্যানচেস্টার সিটির দুজন খেলোয়াড় নিয়ে দলবদলের বাজারে আলোচনা আছে। একজন অধিনায়ক ইলকায় গুন্দোয়ান, আরেকজন কাইল ওয়াকার। সিটির সঙ্গে গুন্দোয়ানের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে ৩০ জুন। সিটি চ্যাম্পিয়নস লিগ জেতার আগে থেকেই গুন্দোয়ানকে নিয়ে গুঞ্জন, তিনি বার্সেলোনায় যাচ্ছেন। তবে ইউরোপিয়ান ট্রফি জয়ের এক সপ্তাহ পার হয়ে গেলেও এখন পর্যন্ত এ বিষয়ে কোনো অগ্রগতি নেই। গুন্দোয়ান নাকি চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরও কিছুদিন সময় চেয়েছেন।

গুন্দোয়ানকে যদি না পাওয়া যায়—এমন ভাবনা থেকে বিকল্প ভেবে রেখেছে বার্সেলোনা। মার্কা বলছে, আর্জেন্টাইন মিডফিল্ডার জিওভান্নি লো সেলসোকে পছন্দ বার্সা কোচ জাভির। টটেনহামের লো সেলসো সর্বশেষ মৌসুমে ধারে লা লিগার দল ভিয়ারিয়ালে খেলেছিলেন।
গুন্দোয়ানের পাশাপাশি সিটি ছাড়ার প্রবল সম্ভাবনা কাইল ওয়াকারের। ৩৩ বছর বয়সী এই ডিফেন্ডারের সিটির সঙ্গে আরও এক বছরের চুক্তি বাকি আছে। স্কাই জার্মানি বলছে, বায়ার্ন কোচ টমাস টুখেলের কথায় রাজি হয়ে মিউনিখে যেতে চান ওয়াকার। যদিও ট্রেবল জয় করা সিটি এ বিষয়ে সরাসরি কিছু বলেনি।

এ বছর রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি শেষ হয়েছে এডেন হ্যাজার্ডের। এরই মধ্যে ক্লাব ছাড়ার খবর নিশ্চিত করেছে দুই পক্ষ। হ্যাজার্ডের পরের গন্তব্য এখনো নিশ্চিত হয়নি। গত সপ্তাহে বেলজিয়াম জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন তিনি। সেদিনই বলেছেন, এখনো সর্বোচ্চ পর্যায়ে খেলে যেতে সক্ষম বলে তিনি বিশ্বাস করেন। হ্যাজার্ডের পরবর্তী ঠিকানা হিসেবে তুরস্কের ক্লাব গ্যালাতাসারাই ও ফেনেরবাচের নাম শোনা যাচ্ছে।
গুঞ্জন আছে আলভারো মোরাতাকেও নিয়ে। ইতালিয়ান সংবাদমাধ্যমের খবর, আতলেতিকো মাদ্রিদের ফরোয়ার্ড মোরাতাকে পেতে আগ্রহী জুভেন্টাস ও এসি মিলান। তবে ৩০ বছর বয়সী এই স্প্যানিশ ফরোয়ার্ড নিজেদের দেশের ক্লাব আতলেতিকোয় থাকতে চান। চুক্তি নবায়নও নাকি করেছেন। যদিও মার্কার খবর বলছে, মোরাতাকে দলে নিতে চায় সৌদি আরবের ক্লাব আল তাউন। ক্লাবটি নাকি বছরে পাঁচ কোটি ইউরো বেতনও দিতে প্রস্তুত।
সৌদি আরবের আল ইত্তিহাদে যাওয়ার কথা আছে চেলসির এনগোলো কান্তের। বছরে ১০ কোটি ইউরোয় দুই বছরের চুক্তি নাকি ঠিকঠাকও। তবে মেডিকেল পরীক্ষাসহ প্রাসঙ্গিক কিছু কারণে সেটা এখনো বাস্তবায়িত হচ্ছে না। তবে কান্তের সৌদি যাওয়া একপ্রকার নিশ্চিতই বলা যায়।

এদিকে চেলসি থেকে বেরিয়ে যেতে পারেন ম্যাসন মাউন্টও। মেইল অন সানডের খবর অনুসারে, এরই মধ্যে মাউন্টের জন্য চার কোটি পাউন্ড প্রস্তাব দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে চেলসি তা প্রত্যাখ্যান করেছে। এখন নাকি আবার পাঁচ কোটি পাউন্ডের প্রস্তাব দেওয়া হয়েছে। ইউনাইটেড নির্ভরযোগ্য একজনকে খুঁজছে গোলপোস্টের জন্যও।
দাভিড দে হেয়ার ওপর আর আস্থা রাখতে পারছেন না এরিক টেন হাগ। বেশ কিছুদিন ধরেই তাঁর বিকল্প খোঁজা চলছে। ইংল্যান্ডের ডেইলি স্টার বলছে, ম্যানচেস্টার ইউনাইটেড জর্ডান পিকফোর্ডকে কিনতে প্রস্তুতি নিচ্ছে। ইংল্যান্ড জাতীয় দলের ১ নম্বর গোলরক্ষক পিকফোর্ড, খেলেন এভারটনে। প্রিমিয়ার লিগের ‘বিগ সিক্স’ দলগুলোর বাইরে বেতন বাবদ সবচেয়ে বেশি খরচ করে এভারটন। গত মৌসুমে অবনমনের কাছাকাছি চলে যাওয়া ক্লাবটি এবার পিকফোর্ডকে ছেড়ে দিতে পারে। ইউনাইটেড তাঁর জন্য সাড়ে চার কোটি পাউন্ডের প্রস্তাবের প্রস্তুতি নিচ্ছে।
পর্তুগিজ মিডফিল্ডার রুবেন নেভেসের উলভস ছাড়া অবশ্য নিশ্চিতই। ২৬ বছর বয়সী এই মিডফিল্ডারকে সৌদি আরবের ক্লাব আল হিলালের কাছে ৪ কোটি ৭০ লাখ পাউন্ডে বিক্রি করছে উলভস। ২০২২-২৩ মৌসুমের প্রিমিয়ার লিগে উলভসের হয়ে ৬ গোল ও ১ অ্যাসিস্ট করেছিলেন নেভেস। বার্সেলোনাসহ কয়েকটি দলের নাম গন্তব্য হিসেবে আলোচনায় থাকলেও শেষ পর্যন্ত জাতীয় দল সতীর্থ রোনালদোর লিগেই যাচ্ছেন তিনি।
লেস্টার সিটির জেমস ম্যাডিসনের পরের গন্তব্য হতে পারে নিউক্যাসল অথবা টটেনহাম। ২৬ বছর বয়সী এই ইংলিশ মিডফিল্ডার সামনের মৌসুমেও প্রিমিয়ার লিগে থাকতে চান, যা চ্যাম্পিয়নশিপে নেমে যাওয়া লেস্টারে থাকলে সম্ভব নয়। লেস্টারও ম্যাডিসনকে বিক্রি করে দিতে রাজি। সানডে এক্সপ্রেস বলছে, সাড়ে পাঁচ কোটি পাউন্ডের আশপাশে হলে তাঁকে বিক্রি করে দেবে লেস্টার।

দলবদলের বাজারে অনেক কিছুই ঘটবে কিংবা ঘটবে না। আগামী দিনগুলোতে চলবে নানা জল্পনাকল্পনা, নানা গুঞ্জন। তবে কোনটা সত্যি হবে, কোনটা হবে না, সেটির জন্য অপেক্ষা করতে হবে দলবদলের মৌসুমের শেষ দিন পর্যন্তই।