Home জাতীয় মালিকদের রক্ত শোষণ এবং সরকারের মালিক তোষণ নীতি বন্ধ কর

মালিকদের রক্ত শোষণ এবং সরকারের মালিক তোষণ নীতি বন্ধ কর

47

স্টাফ রিপােটার: মেটার্নিটি সুবিধা নিয়ে গার্মেন্টস মালিকদের রক্ত শোষণ এবং সরকারের মালিক তোষণ নীতি বন্ধ করার দাবী জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। আজ ০৮ ডিসেম্বর বৃস্পতিবার, সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেস-ক্লাব, আবদুস সামাদ হলরুমে এক সংবাদ সম্মেলন থেকে এ দাবী জানানো হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি জনাব আমিরুল হক্ আমিন। বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, সহ-সভাপতি
সাফিয়া পারভীন, সাংগঠনিক সম্পাদক মোঃ ফরিদুল ইসলাম, কোষাধ্যক্ষ নাসিমা আক্তার প্রমূখ।
সংহতি বক্তব্য রাখেন স্কপ এর কো-সম্বনয়কারী আহসান হাবিব বুলবুল, জি-স্কপ নেতা নইমুল আহসান জুয়েল, (আইবিসি)-এর সাধারণ সম্পাদক রাশেদুল আলম রাজু, বাংলাদেশ গামেন্টস এন্ড ইন্ডস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশন সভাপতি বাবুল আকতার, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান ও সিমা আক্তার, মিস ডলি আক্তার, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন।
সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয় যে, দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হলো গার্মেন্টস সহ প্রাইভেট সেক্টর। গার্মেন্টস শিল্পে ৫ হাজার কারখানায় কাজ করে প্রায় ৪২ লক্ষ শ্রমিক। এর মধ্যে ৭০% অর্থাৎ প্রায় ৩০ লক্ষ হচ্ছে নারী শ্রমিক। দেশের মোট রপ্তানির ৮৩% পূরণ করে গার্মেন্টস শিল্প। আর এই অর্জনের মূল কৃতিত্ব হচ্ছে ৩০ লক্ষ নারী শ্রমিক। কিন্তু দুর্ভাগ্য গার্মেন্টস শিল্পের শ্রমিকদের মজুরী হচ্ছে সর্বনিন্ম। যে মজুরী শ্রমিকেরা পায়, সেই মজুরী দিয়ে ১ মাস তো দূরের কথা ১৫ দিনও চলে না। অথচ মালিকদের এ ব্যপারে কোন মাথা ব্যাথা নেই। সরকারও এ বিষয়ে নিরব।