ডেস্ক রিপোর্ট: জাতিসংঘের সাধারণ পরিষদ ইউক্রেনে আগ্রাসনের শাস্তি হিসেবে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়াকে স্থগিত করার পক্ষে ভোট দিয়েছে। সাধারণ পরিষদের ১৯৩ জন সদস্যের মধ্যে ৯৩ জন রাশিয়ার সদস্যপদ স্থগিতের পক্ষে ভোট দিয়েছেন, ২৪ জন বিপক্ষে ভোট দিয়েছেন এবং ৫৮ জন বিরত ছিলেন। এটি ছিল দ্বিতীয়বারের মতো কোনো দেশকে কাউন্সিল থেকে বরখাস্ত করা। ২০১১ সালে লিবিয়া প্রথম বহিষ্কার করা হয়েছিলো।

এদিকে রাশিয়াকে মানবাধিকার কাউন্সিল থেকে বরখাস্ত করার জন্য জাতিসংঘকে ধন্যবাদ জানিয়েছে ইউক্রেন। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা ইউক্রেনে রুশ সৈন্যদের দ্বারা মানবাধিকার লঙ্ঘন ও লঙ্ঘনের প্রতিবেদনের জন্য জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়াকে স্থগিত করার জন্য জাতিসংঘের সাধারণ পরিষদ এর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

অন্যদিকে রাশিয়া বলেছে, মানবাধিকার কাউন্সিল থেকে বহিষ্কারের প্রচেষ্টা পশ্চিমা দেশগুলোর একটি রাজনৈতিক চাল, যারা বিশ্বে তাদের প্রভাবশালী অবস্থান এবং নিয়ন্ত্রণ সংরক্ষণ করতে চায়।

যদিও ভোটাভুটির আগে রাশিয়ার পক্ষ থেকে সতর্ক করে জানানো হয়েছে, যেসব দেশ রাশিয়ার বিরুদ্ধে ভোট দেবে তাদের শত্রু হিসেবে বিবেচনা করা হবে।-আমাদের সময়.কম