Home সারাদেশ মাদারীপুরে দ্বিতীয় মেরিটাইম ইনস্টিটিউট হচ্ছে

মাদারীপুরে দ্বিতীয় মেরিটাইম ইনস্টিটিউট হচ্ছে

87

ডেস্ক রিপোর্টঃ চট্টগ্রামের পর দ্বিতীয় ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট হচ্ছে মাদারীপুরে। ২০২৩ সালের জানুয়ারি মাসে উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি। মাদারীপুর সদরের দুধখালী ইউনিয়নে প্রকল্প এলাকা পরিদর্শন শেষে গণমাধ্যম কর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
শাজাহান খান আরো বলেন দেশ-বিদেশে কর্মরত নাবিক ও ক্রু দের প্রশিক্ষণ দিতে ৭৬ কোটি টাকা ব্যয়ে মাদারীপুর ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট নির্মাণ করা হয়েছে। প্রতিবছর দুই সেশনে ৩০০ শিক্ষার্থী করে মোট ৬০০ শিক্ষার্থী প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে।
যারা বিদেশে জাহাজে চাকরি করেন তারা ১০ বছর চাকরি করলে প্রায় ১০ কোটি টাকা দেশে আনতে পারবেন। এখান থেকে যারা প্রশিক্ষণ নিবেন, তারা ভালো আয় করবেন। প্রশিক্ষণার্থীর জন্য থাকা-খাওয়াসহ খেলাধুলার সুব্যবস্থা আছে প্রতিষ্ঠানটিতে।
মাদারীপুর ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ আতাউর রহমান বলেন, আপনারা জেনে খুশি হবেন যে, ফেব্রুয়ারি ২০২৩ মাস হতে এখানে আন্তর্জাতিক নৌ-সংস্থার ঝঃধহফধৎফ ড়ভ ঞৎধরহরহম ঈবৎঃরভরপধঃরড়হ ধহফ ডধঃপয কববঢ়রহম ধং ধসবহফবফ পড়হাবহঃরড়হ-৭৮ (ঝঞঈড-৭৮) যথাযথ অনুসরণে প্রতি ব্যাচে ৩০০ জন করে বছরে দুটি ব্যাচে ৬০০ জনকে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দিয়ে সমুদ্রগামী জাহাজে চাকরি করার সুযোগ করে দেয়া হবে। প্রশিক্ষণ প্রাপ্ত নাবিকগণ সমুদ্রগামী জাহাজে চাকরি করে উল্লেখযোগ্য পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করবে। যা দেশের আথর্-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ সুযোগটি করে দিয়েছেন অত্র এলাকার কৃতি সন্তান জনাব শাজাহান খান এমপি মহোদয়। আমি এমপি মহোদয় কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। প্রশিক্ষণার্থীদের শারীরিক সক্ষমতা বৃদ্ধির জন্য একটি মাঠ, অধ্যক্ষ মহোদয়ের আবাসনের জন্য কোয়ার্টার নির্মাণ, অফিসারদের এবং স্টাফদের আবাসনের জন্য কোয়ার্টার নির্মাণ, ১০০০ জন লোকের আসনবিশিষ্ট কনভেনশন হল ও অন্যান্য স্থাপনাদি নির্মাণের জন্য আরও ৮.৭৫ একর জমি অধিগ্রহণ করা প্রয়োজন। আমি উপস্থিত মাননীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসক মহোদয়ের নিকট ৮.৭৫ একর জমি অধিগ্রহণ করার সার্বিক সহযোগিতা কামনা করছি। নৌপরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ সরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।