Home সারাদেশ ভূমিহীনদের উচ্ছেদ বন্ধসহ ১৪ দফা দাবিতে সাতক্ষীরায় ভূমিহীনদের মানববন্ধন

ভূমিহীনদের উচ্ছেদ বন্ধসহ ১৪ দফা দাবিতে সাতক্ষীরায় ভূমিহীনদের মানববন্ধন

24

প্রতাপ হোড়,সাতক্ষীরা : সাতক্ষীরার দেবহাটা উপজেলার নোড়ার চারকুনিতে বসবাসকারী ভুমিহীনদের উচ্ছেদ বন্ধ এবং সাবেক জিপি গাজী লুৎফর গং বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ ১৪ দফা দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সাতক্ষীরা জেলা ভূমিহীন সমিতির আয়োজনে মানববন্ধন শেষে সাতক্ষীরা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।

মঙ্গলবার বেলা ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে অনুঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন, জেলা ভূমিহীন সমিতির সভাপতি কওছার আলী।

জেলা ভুমিহীন সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সামাদ গাজীর সঞ্চালনায় বক্তব্য রাখেন, জেলা নদী বন ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি আদিত্য মল্লিক, জেলা ভুমিহীন সমিতির সহ-সভাপতি শওকত আলী, শেখ হাফিজুর রহমান, মানবাধিকার কর্মী শেখ ফারুক হোসেন, জেলা নদী বন ও পরিবেশ রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মফিজুর রহমান, দেবহাটা উপজেলার ভুমিহীন নেতা আব্দুল মালেক, আব্দুর রশিদ, লাবসা ইউনিয়ন ভুমিহীন সমিতির সভাপতি শেখ রিয়াজুল ইসলাম, ভুমিহীন নেত্রী নাজমা আক্তার নদী প্রমূখ। এসময় মানববন্ধনে শত শত ভুমিহীন পরিবার অংশ গ্রহন করেন

বক্তারা প্রধানমন্ত্রীকে উদ্দেশ্যে বলেন, আপনি তো মানবতার মা। প্রত্যেক মানুষের গৃহ নিশ্চিত করছেন। কিন্তু দেবহাটার নোড়ার চারকুনির ভুমিহীনদের উচ্ছেদের পায়তারায় লিপ্ত রয়েছে ভূমিদস্যু সাবেক জিপি গাজী লুৎফর রহমানেরসহ কতিপয় স্বার্থন্বেষী মহল। বক্তারা আরো বলেন, সাতক্ষীরা জেলায় প্রায় ৭০ হাজার একর খাসজমি ও জেলা রয়েছে এবং ভূমিহীনদের পরিবার রয়েছে প্রায় এক লক্ষ পয়ঁতাল্লিশ হাজার। সকল খাস সম্পত্তি ভূমিদস্যুরা অবৈধভাবে ভোগদখল করে আসছে। উক্ত খাস জমি হতদরিদ্র পরিবারের মাঝে পরিবার প্রতি দেড় বিঘা খাস জমি বন্টন করা হলে সাতক্ষীরা জেলায় একটি পরিবারও ভূমিহীন থাকবে না, থাকবেনা ভূমিহীন ভূমিহীদস্যুদের মধ্যে বিরোধ, সাতক্ষীরা হবে শান্তির জেলা, মডেল জেলা, এটি হবে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ভূমিহীনদের জন্য একটি অবিস্মরনীয় ঘটনা। বর্তমানে উক্ত এলাকার ভূমিহীনরা নিদারুণ কষ্টের মধ্যে অত্যন্ত উৎকন্ঠে বসবাস করছে। যে কোন মুহুর্তে তাদের কে উক্ত জমি থেকে উচ্ছেদ করা হবে বলে আমরা বিভিন্ন সূত্রে জানতে পেরেছি। বক্তাবা অবিলম্বে নোড়ার চারকুনিতে বসবাসকারী ভুমিহীনদের উচ্ছেদ বন্ধ এবং সাবেক জিপি গাজী লুৎফর গং বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন।

১৪.০৩.২০২৩

ভূমিহীন সমিতির দাবি সমূহ : নোড়ার চারকুনি আবাদের ৬৪৯.০০ একর জমিতে সাতক্ষীরার যুগ্ম জেলা জজ ২নং আদালত হতে প্রদেয় রিসিভার বাতিল করতে হবে। সেখানে বসবাসরত ৭৫০ ভূমিহীন পরিবার উচ্ছেদ বন্ধ করতে হবে। নোড়ার চারকুনিতে সৃষ্ট কথিত জলমহল বাতিল করে ১নং খাস খতিয়ানভুক্ত করে উক্ত জমি সেখানে বসবাসরত প্রকৃত ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত প্রদান করতে হবে। মহামান্য সুপ্রীম কোর্টে ৩টি রীট পিটিশন মামলা বিচারাধীন থাকা অবস্থায় এবং ২টি সিভিল রিভিশন মামলা পেন্ডিং থাকা অবস্থায় সাতক্ষীরার যুগ্ম জেলা জজ ২নং আদালত থেকে সাবেক জি পি এড. গাজী লুৎফর রহমান প্রভাবিত পুন: আদেশ বাতিল করতে হবে। যিনি রক্ষক, তিনিই ভক্ষক সেকারনে দুর্নীতিবাজ গাজী লুৎফর রহমানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন। সাতক্ষীরা জেলার সকল খাস জমি ও জলা ভূমিহীনদের মাঝে স্থায়ী/ইজারা প্রদান করতে হবে। পুনর্বাসনের পূর্বে নদীর চরভরাট জমি থেকে ভূমিহীনদের উচ্ছেদ বন্ধ করতে হবে এবং ঐ জমি যাহাতে প্রভাবশালীরা দখল করতে না পারে তার কার্যকর ব্যবস্থা নিতে হবে। জাল জালিয়াতির মাধ্যমে প্রভাবশালীদের দখলে থাকা হাজার হাজার একর খাস জমি উদ্ধারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। ভূমিহীনদের নামে দায়ের করা সকল মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। সর্বপরি ১৯৯৮ সালের ১৮ আগস্ট দেবহাটা দেবী শহর ফুটবল মাঠে আপনার(মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা) ঘোষিত সকল প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। সাতক্ষীরা পাবলিক বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা করতে হবে। জেলার নদী ও খাল খননে স্বচ্ছতা জবাব দিহিতা নিশ্চিত করতে হবে। গরিব, অসহায় ও ভূমিহীনদের জন্য রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। চাঁদা বিহিত পেনশন স্কীম চালু করতে হবে। দেবহাটা উপজেলাকে ভূমিহীন মুক্ত উপজেলা ঘোষণার পায়তারা বন্ধ করতে হবে।