মো.পাভেল ইসলাম মিমুল রাজশাহী: এক বিশ্ব,এক পরিবার,এক ভবিষ্যৎ’এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীতে সহকারী ভারতীয় হাই কমিশনের আয়োজনে আন্তজাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার সকাল ১১টায় নগরীর তালাইমারি শহীদ মিনার সংলগ্ন পদ্মা গ্রন্থাগারের সভা কক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে বিস্তর আলোচনা করা হয়।

আলোচনা সভায় ভারত-বাংলাদেশের দু-দেশীয় ভাতৃত্বপূর্ণ সম্পর্ক ও দুই বাংলার এক ভাষা,বাংলা ভাষা নিয়ে বক্তব্য রাখেন রাজশাহীস্থ সহকারী ভারতীয় হাই কমিশনার মনোজ কুমার।
তিনি বলেন,ভারত বাংলাদেশের সম্পর্ক বহু প্রাচীন। সংস্কৃতি,ভাষা,ঐতিহ্যসহ নানান দিক দিয়ে এই দুই দেশের মধ্যে রয়েছে বিস্তর সাদৃশ্য। ভাষার জন্য বাংলাদেশের আত্মত্যাগ সারা বিশ্বে একটি গৌরবোজ্জ্বল দৃষ্টান্ত। আমরা সকলে সেই সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। সেই সাথে বাংলাদেশের বাংলা ভাষা,অবকাঠামো উন্নয়নসহ সকল ক্ষেত্রে দেশটি উন্নতির চরম শিখরে আহরোন করবে এই প্রত্যাশা রাখি।
আলোচনা সভায় অন্যান্য বক্তারা,তৎকালীন ১৯৪৭ পরবর্তী ভাষা নিয়ে ধারাবাহিক আন্দোলন এবং ১৯৫২’র ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল ইতিহাস তুলে ধরেন। অন্যদিকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ পূর্বে ভাষা নিয়ে পাকিস্তানিদের গড়িমসি ও স্বাধীনতার পর বাংলা ভাষায় বিজয়ের স্মীতৃচারণ করা হয়। সর্বশেষ,১৯৯৯ সালে ইউনেস্কো কর্তৃক ২১শে ফেব্রুয়ারি আন্তজাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বে দিনটিকে সর্বোচ্চ সন্মানে আসিন করার বিষয়ে একাধিক নৈতিক বক্তব্য পাওয়া যায়।
এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,সাবেক সংসদ সদস্য জিন্নাতুননেসা তালুকদার,বাংলাদেশ আওয়ামী লীগ মতিহার থানার সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডাঃ মোঃ আব্দুল মান্নান,বীর মুক্তিযোদ্ধা মুস্তাফিজুর রহমান,উইমেনস চেম্বারের সভাপতি রোজিটি নাজনিন,পদ্মা গ্রন্থাগারের সাধারণ সম্পাদক সাইদুর রহমান আইয়ুবসহ বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী প্রমুখ।