Home রাজনীতি সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা করা নির্বাচন কমিশনের দায়িত্ব: গণতন্ত্রী পার্টি

সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা করা নির্বাচন কমিশনের দায়িত্ব: গণতন্ত্রী পার্টি

30

স্টাফ রিপোটার: আজ সকাল ১০ ঘটিকায় জাতীয় প্রেসক্লাবের সাংবাদিক জহুর হোসেন হলে গণতন্ত্রী পার্টির উদ্যোগে মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকার ও মুজিবনগর দিবস উপলক্ষে পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য মাহমুদুর রহমান বাবু’র সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন। আরো বক্তব্য রাখেন বাসদ’র আহ্বায়ক রেজাউর রশিদ, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রতন, ন্যাপের সভাপতিমণ্ডলীর সদস্য মো. শামসুল ইসলাম খান, গণআজাদী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. সারোয়ার হোসেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি উত্তরের আহ্বায়ক সাদাকাত হোসেন খান বাবুল, গণতন্ত্রী পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, এড. ভূপেন্দ্র ভৌমিক দোলন, কানন আরা, যুগ্ম সাধারণ সম্পাদক আনিসুর রহমান কচি, অশোক ধর, সম্পাদকমণ্ডলীর সদস্য মিনহাজ সেলিম, এড. গাজী এনায়েতুর রহমান, ফরিদ উদ্দিন, ঢাকা মহানগর সভাপতি এড. এম.এ গনি, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সাবেক সভাপতি ইলিয়াস কবির রানা, কেন্দ্রীয় কমিটির সদস্য মো. খায়রুল আলম, মেরাজুল ইসলাম জামান, বাকশাল’র মহাসচিব কাজী মো. জহুরুল কাইয়ুম, ওলামা লীগের মুফতি মাসুম বিল্লাহ, ইনসাব’র দপ্তর সম্পাদক আজিজুর রহমান আজিজ, মানবাধিকার সোসাইটির চেয়ারম্যান মো. নজরুল ইসলাম তমিজী।

সভায় প্রধান আলোচক হিসেবে পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন বলেন, ১৯৭১ সালের ১০ এপ্রিল সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচারের ঘোষণা দিয়ে বাংলাদেশের প্রবাসী সরকার গঠন করা হয় ও ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলায় মুজিবনগর সরকার শপথ নিয়ে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে সুসংগঠিতভাবে গেরিলা ও সম্মুখযুদ্ধে পরিকল্পনা নেন এবং সেই মোতাবেক প্রবাসী সরকারের অধীনে মুক্তিযুদ্ধ ও দেশ পরিচালনা করেন। অবশেষে ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হয়। স্বাধীনতা পরবর্তীতে বঙ্গবন্ধু যখন দেশ পুনর্গঠনে ব্যস্ত তখন পরাজিত শক্তি বঙ্গবন্ধুকেগ স্বপরিবারে হত্যা করে দেশকে পাকিস্তানী ধারায় ফিরিয়ে নেয়ার অপপ্রয়াস চালায়। তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আন্দোলন-সংগ্রাম করে নির্বাচনের মাধ্যমে বিজয় লাভ করে দেশকে উন্নয়ন ও অগ্রগতির ধারায় যখন নিয়ে যাচ্ছে তখন পরাজিত শক্তি জাতীয় ও আন্তর্জাতিক দোসরদের সাথে নিয়ে আবারো গণতন্ত্র ও সংবিধান বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত।

বাংলাদেশের সংবিধানের ভিত্তিতে অংশগ্রহণমূলক, সার্বজনীন, নিরপেক্ষ নির্বাচন করার ব্যাপারে ১৪ দল ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে। সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা করা নির্বাচনের কমিশনের দায়িত্ব। নির্বাচনের কমিশনের সাথে আলোচনা করে নির্বাচন সংক্রান্ত সকল সমস্যা সমাধানের ব্যবস্থা করতে হবে।

সভার সভাপতি মাহমুদুর রহমান বাবু তার বক্তব্যে মহান মুক্তিযুদ্ধে প্রথম প্রহরে গণতন্ত্রী পার্টির মালাকারটোলা শহীদদের কথা স্মরণ করে মুক্তিযুদ্ধে গণতন্ত্রী পার্টির ভূমিকার কথা আলোচনা করেন।